Friday, March 1, 2024
Homeএইদেশ‘আজাদি কা অমৃত মহোৎসব’, মহাকাশের ১ লক্ষ ৬ হাজার ফুট উঁচুতে উড়ল...

‘আজাদি কা অমৃত মহোৎসব’, মহাকাশের ১ লক্ষ ৬ হাজার ফুট উঁচুতে উড়ল তেরঙা

spot_imgspot_img
spot_imgspot_img


 

নিউজবাংলা ডেস্ক : ৭৫ তম স্বাধীনতা দিবসে মহাকাশে উড়ল ভারতের জাতীয় পতাকা। ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উপলক্ষ্যে এমনই অভিনব কাজ করে দেখাল স্পেস কিডজ ইন্ডিয়া নামের বেসরকারী সংস্থা। সোমবার যখন গোটা দেশজুড়ে স্বাধীনতা দিবস পালন হচ্ছে ঠিক সেই সময়ই বেলুনের সাহায্যে পৃথিবীর সীমা ছাড়িয়ে মহাকাশে মেলে ধরা হয় ভারতের জাতীয় পতাকা। নীল গ্রহের মাথার ওপর একটি সাদা বেলুনের সাহায্যে পতাকা ওড়ানোর ঘটনাটির ভিডিও প্রকাশ করেছে সংস্থাটি।

ভিডিওতে দেখা যাচ্ছে, নীল গ্রহের ওপর পেঁজা তুলোর আস্তরণ ছাড়িয়ে পতপত করে উড়ছে একটি জাতীয় পতাকা। সেই দৃশ্য রেকর্ড করা হয়েছে একটি দূর নিয়ন্ত্রিত দ্রোণ ক্যামেরার সাহায্যে। মাত্র কয়েক মুহূর্তের ভিডিওটি প্রকাশ করে সংস্থার তরফে জানানো হয়েছে, আজাদি কা অমৃত মহোৎসব পালনের উদ্দেশ্যে মহাকাশের প্রায় ৩০ কিমি উচ্চতায় জাতীয় পতাকা ওড়ানো হল।

এদিকে আজ সকাল থেকেই দেশজুড়ে ধূমধাম করেই পালিত হয়েছে স্বাধীনতার অনুষ্ঠান। প্রধানমন্ত্রী দিল্লীর লালকেল্লা থেকে জাতীর উদ্দেশ্যে ভাষণে নতুন দেশ গড়ার শ্লোগান তুলেছেন। দেশের নারীশক্তির পাশে থাকার বার্তা দেওয়ার পাশাপাশি পাঁচটি সংকল্প নিয়ে এগিয়ে যাওয়ার শ্লোগান তুলেছেন তিনি। ভারতের বিকাশ, দাসত্ব থেকে মুক্তি, উত্তরাধিকার নিয়ে গর্ব, ঐক্যবদ্ধ থাকা এবং নাগরিক কর্তব্যে অবিচল থাকা। সেই সঙ্গে দুর্নীতি ও পরিবারতন্ত্রের বিরুদ্ধেও লড়াইয়ের ডাক দিয়েছেন তিনি।

বাংলাতেও স্বাধীনতা দিবসে বর্ণাঢ্য কুচকাওয়াচ আয়োজিত হল কলকাতার রেড রোডে। যেখানে দুর্গাপূজোর ট্যাবলো প্রদর্শন করা হয়। গার্ড অফ অনার দেওয়া হয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। এই মঞ্চে একাধিক পুলিশ আধিকারীকদের পদক প্রদান করা হয়। মুখ্যমন্ত্রী যখন জাতীয় পতাকা উত্তোলন করেন সে সময় হেলিকপ্টার থেকে পুষ্পবৃষ্টি করা হয়।

spot_imgspot_img
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments