Monday, June 24, 2024
HomeNational Newsমঙ্গলবার রাতে সৌদি আরবে চাঁদের দেখা মেলেনি, ভারতে ঈদ কবে জানাল নাখোদা...

মঙ্গলবার রাতে সৌদি আরবে চাঁদের দেখা মেলেনি, ভারতে ঈদ কবে জানাল নাখোদা মসজিদ !

spot_img
spot_img
- Advertisement -

 

নিউজবাংলা ডেস্ক : ঈদ-উল-ফিতর কথাটির অর্থ উপবাস ভঙ্গের উৎসব। প্রচলিত ধারণা অনুযায়ী, আল্লাহের নির্দেশে রমজান মাসে ইসলাম ধর্মাবলম্বীরা রোজা পালন করেন। কোরান অনুযায়ী, ঈদের নমাজের পূর্বে রোজাদারদের জাকাত-আল-ফিতরের নিয়ম পালন করতে হয়। জাকাত অর্থাৎ দান করা। প্রিয়জন ও বন্ধুদের কোলাকুলি করে জানানো হয় শুভেচ্ছা। নতুন জমাকাপড়ের গন্ধে সুন্দর পোশাকে নাচ গান আড্ডায় উৎসবে পালিত হয় খুশির ঈদ।

কিন্তু ভারতে কবে পালিত হবে এই খুশীর ঈদ সে বিষয়ে উৎসুক ছিলেন সবাই। অবশেষে দিল্লির নাখোদা মসজিদ জানিয়েছে, ভারতে শুক্রবার ১৪ মে পালিত হবে পবিত্র ঈদ। কারন সৌদি আরবের চাঁদ দর্শন কমিটি জানিয়েছিল মঙ্গলবার রাতে সেদেশে চাঁদ দেখা যায়নি। তাই বৃহস্পতিবার সৌদি আরবে এবং শুক্রবার ভারতে ঈদ পালিত হবে।

পবিত্র রমজান মাসে টানা ৩০ দিন ধরে রোজা পালনের শেষে পালিত হয় ঈদ-উল-ফিতর।  ইসলামিক ক্যালেন্ডারের দশম মাস শাওয়াল (Shawwal) মাসের ১ তারিখে পালিত হয় ঈদ-উল-ফিতর (Eid ul Fitr)। শাওয়াল মাসের চাঁদ প্রথম দেখা যায় সৌদি আরবে।

সেই চাঁদ দরশনের পরই ঈদের উৎসব হয়। এর আগে ভারতে বৃহস্পতিবার ১৩ মে ঈদ পালিত হওয়ার কথা থাকলেও আরবে চাঁদ দেখা না যাওয়ায় পিছিয়ে গেল এই উৎসব। ইসলামিক ক্যালেন্ডার অনুসারে বছরের নবম মাসটি হল রমজান মাস। গোটা রমজান মাস সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত উপবাস বা রোজা পালন করার পর ঈদ পালন করেন মুসলিমরা।

রমজান মাস চলে ৭২০ ঘণ্টা ধরে অর্থাৎ ২৯-৩০ দিন। গুরুতর অসুস্থ, বৃদ্ধ, গর্ভবতী মহিলা ছাড়া প্রাপ্তবয়স্ক সব মুসলিমকেই রমজান মাসে রোজা রাখতে হয়। দেখতে পাওয়ার পরেই ঈদের তারিখ ঘোষণা করা হয়। তবে গ্রেগোরিয়ান ক্যালেন্ডার অনুসারে ঈদের কোনও নির্দিষ্ট দিন নেই।

  মোবাইলে আরও নিউজ আপডেট পেতে এইখানে ক্লিক করুন – Whatsapp  


- Advertisement -

নিয়মিত খবরে থাকতে আমাদের সোশ্যাল সাইটে যুক্ত হয়ে যান

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments