Friday, January 27, 2023
Homeদক্ষিণবঙ্গHaldia Job Vacancy : উৎপাদন শুরুর দিনেই বিতর্ক, হলদিয়ার মডার্ন কনকাস্ট এ...

Haldia Job Vacancy : উৎপাদন শুরুর দিনেই বিতর্ক, হলদিয়ার মডার্ন কনকাস্ট এ নিয়োগের দাবীতে জমিহারাদের জোরদার বিক্ষোভ !

spot_imgspot_img
spot_imgspot_img
- Advertisement -

হলদিয়া : দীর্ঘদিন বন্ধ থাকার পর আজ বুধবার থেকে নয়া কলেবরে উৎপাদন শুরু হয়েছে হলদিয়ার মডার্ন কনকাস্ট লিমিটেডে (Haldia Job Vacancy)। আর তারই মাঝে জমিহারা ও কাজ হারানো শ্রমিকদের বিক্ষোভে উত্তাল হয়ে উঠল কারখানা চত্বর।

আরও পড়ুন – মডার্ন ইন্ডিয়া কনকাস্ট-এ একলপ্তে ১৪৮ জন নিয়োগ, স্কিলড-আনস্কিলড-সেমি স্কিলড-এর জন্য আবেদনের মস্ত সুযোগ !

আন্দোলনকারীদের দাবী, আগে তাঁরাই এই কারখনায় কাজ করতেন। কারখনা বন্ধ হয়ে যাওয়ায় কাজ হারিয়েছেন তাঁরা। আজ নতুন ভাবে কারখানার উৎপাূন শুরু হলেও জমিহারা ও কাজ হারানো শ্রমিকদের  এখানে জায়গা হয়নি। এরই প্রতিবাদে বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা।

আরও পড়ুন – ইন্দোরামা’য় চুক্তিভিত্তিতে বিভিন্ন পদে কর্মী নিয়োগ, আবেদনের সুযোগ মাধ্যমিক –উচ্চমাধ্যমিক পাশ প্রার্থীদের জন্য !

প্রসঙ্গতঃ ২০১০ সাল নাগাদ হলদিয়ার দুর্গাচক থানার ভুঁইয়ারায়চক এলাকায় ১০০ শতাংশ রপ্তানি ভিত্তিক মডার্ন কনকাস্ট ফেরো অ্যালয় ইস্পাত কারখানা গড়ে ওঠে। বছর তিনেক ধরে রুগ্ন অবস্থায় চলার পর ২০১৯ সালের মে মাসে ওই কারখানার উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছিল। এর জেরে কাজ হারান প্রায় ৩৭৫ জন শ্রমিক।

আরও পড়ুন – হলদিয়া পেট্রোকেমিক্যাল সাইটে মাধ্যমিক পাশ যোগ্যতায় চুক্তি ভিত্তিতে একাধিক কর্মী নিয়োগ, দেখে নিন বিস্তারিত !

লিকুইডেশনে চলে যাওয়া এই কারখানাটিই নিলামের মাধ্যমে কিনে ফের চালু করার উদ্যোগ নিয়েছে ওড়িশার শিল্পসংস্থা কাসভি পাওয়ার অ্যান্ড স্টিল। মডার্ন কনকাস্ট কারখানায় ধাপে ধাপে ২০০ কোটি টাকা বিনিয়োগ হবে বলে জানা গিয়েছে।

আজ বুধবার কারখানাটির উৎপাদন আনুষ্ঠানিক ভাবে শুরু হলেও পুরানো কর্মীদের এই কারখানায় কাজের সুযোগ দেওয়া হয়নি বলেই অভিযোগ। আজ আন্দোলনত উদ্বাস্ত কাজ হারানো শ্রমিক আশিস মন্ডল জানান, “আমরা এই কারখানার জন্য জমি দিয়েছি। একসময় কাজও করতাম। কিন্তু কাজ হারানো ক্ষতিগ্রস্তদের সম্পূর্ণ অন্ধকারে রেখেই কারখানা চালু হয়ে গেল। এখন কাজ দেওয়ার কথা বলতেই নানান টালবাহানা করা হচ্ছে। এরই প্রতিবাদে বিক্ষোভ দেখিয়েছি আমরা। এই নিয়ে প্রশাসন কোনও ব্যবস্থা না নিলে আমরা বৃহত্তর আন্দোলনে নামব”।

আরও পড়ুন – ইমামি এগ্রোটেকে চুক্তি ভিত্তিতে ৩০ জন নিয়োগ, আবেদন করুন দ্রুত !

তৃণমূল ট্রেড ইউনিয়ানের তমলুক সাংগঠনিক জেলার সভাপতি শিবনাথ সরকারের দাবী, “দীর্ঘদিন বন্ধ হয়ে যাওয়া কারখানা নতুনভবে কাজ শুরু করায় আমরা ভীষণ খুশি। এখানে বহু কর্মসংস্থানের সুযোগ আসবে। কারখানা কর্তৃপক্ষ আরও বিনিয়োগ করার আশ্বাস দিয়েছেন”।

আরও পড়ুন – মডার্ন ইন্ডিয়া কনকাস্ট-এ ৫০ টি শূন্যপদ, হলদিয়া পেট্রোকেমে ৪ কর্মী চুক্তিভিত্তিতে নিয়োগ !

তাঁর মতে, “অভিষেক বন্দোপাধ্যায়, ঋতব্রত বন্দোপাধায়ের নির্দেশ মতোই আমরা কাজ করছি। সেই সঙ্গে আমরা ম্যানেজমেন্ট ও জেলা প্রশাসনকে জানিয়েছি কাজ হারা শ্রমিকদের পুনরায় নিয়োগের বিষয়টি দেখার জন্য। কারখানা কর্তৃপক্ষ ও জেলা প্রশাসন বিষয়টি গুরুত্ব সহকারে দেখার আশ্বাস দিয়েছেন” বলে জানিয়েছেন তিনি।

spot_imgspot_img
spot_img
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular