Sunday, February 5, 2023
HomeএইদেশMedical Buletin : দেশে বাড়ছে ক্যান্সার আক্রান্তের সংখ্যা, ভবিষ্যতে ১২.৮ শতাংশ বৃদ্ধির...

Medical Buletin : দেশে বাড়ছে ক্যান্সার আক্রান্তের সংখ্যা, ভবিষ্যতে ১২.৮ শতাংশ বৃদ্ধির আশংকা : স্বাস্থ্যমন্ত্রী

spot_imgspot_img
spot_imgspot_img
- Advertisement -

নয়াদিল্লি : ২০২০ সালে ভারতে ক্যান্সার আক্রান্তের আনুমানিক সংখ্যা ছিল ১৩ লক্ষ ৯২ হাজার ১৭৯। ভবিষ্যতে এই সংখ্যা আরও ১২.৮ শতাংশ বৃদ্ধি পেতে পারে। শুক্রবার লোকসভায় ন্যাশনাল ক্যান্সার রেজিস্ট্রি প্রোগ্রাম ডেটা উদ্ধৃত করে এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য।

আরও পড়ুন : Job Vacancy : পূর্ব মেদিনীপুরে স্বাস্থ্য দফতরে একঝাঁক নিয়োগ, কাউন্সিলার-ডেটা ম্যানেজার-ল্যাবরেটরি, ANM-GNM আরও অনেক বিভাগে, হাতে মাত্র আর ২ দিন !

এদিন একটি প্রশ্নের উত্তরে তিনি জানান, বর্তমানে ক্যান্সার রোগীরা জেলা হাসপাতাল, মেডিক্যাল কলেজ, বেসরকারি হাসপাতাল ও এইমসের মতো কেন্দ্রীয় প্রতিষ্ঠানে চিকিৎসা পাচ্ছেন। রোগীদের চিকিৎসা সংক্রান্ত সমস্ত তথ্যের রক্ষণাবেক্ষণ করে সংশ্লিষ্ট হাসপাতাল। পাশাপাশি রাষ্ট্রীয় আরোগ্য নিধির অধীনে দারিদ্র্য সীমার নীচে থাকা ব্যক্তিদের চিকিৎসার জন্য আর্থিক সাহায্য প্রদান করে কেন্দ্রীয় সরকার।

মন্ত্রী আরও জানান, চলতি অর্থবর্ষে স্বাস্থ্যমন্ত্রীর ক্যান্সার রোগী তহবিল থেকে ৪০ জন সুবিধভোগীর জন্য প্রায় ২ কোটি ১৭ লক্ষ টাকা খরচ হয়েছে। রাজ্যে রাজ্যে সর্বোচ্চ মানের ক্যান্সার চিকিৎসা পৌঁছে দিতে ইতিমধ্যেই বেশকিছু পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার।

এবিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জানান, একটি প্রকল্পের অধীনে এখন পর্যন্ত ১৯টি স্টেট ক্যান্সার ইনস্টিটিউট ও ২০টি টার্শিয়ারি ক্যান্সার কেয়ার সেন্টার অনুমোদিত হয়েছে। পাশাপাশি রোগীদের হাতে কম মূল্যে ক্যান্সারের ওষুধ তুলে দিতে বেশ কিছু হাসপাতাল ও স্বাস্থ্য প্রতিষ্ঠানে রয়েছে ‘অমৃত’ ফার্মাসি স্টোর।

আরও পড়ুন – Haldia Job Vacancy : ট্রেনি ইন্সপেক্টর, টেকনিশিয়ান, অপারেটর, সুপারভাইজার সহ একাধিক কাজে ৪২টি শূন্যপদে নিয়োগের দরজা খুলল হলদিয়ায় !

spot_imgspot_img
spot_img
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular