Tuesday, May 21, 2024
HomeNational NewsCable TV : কেবল টিভির নতুন মাসুল নীতি আসছে শীঘ্রই, আরও টাকা...

Cable TV : কেবল টিভির নতুন মাসুল নীতি আসছে শীঘ্রই, আরও টাকা খসার আশংকায় প্রহর গুনছে গ্রাহকরা !

- Advertisement -

নিউজবাংলা : আগামী ফেব্রুয়ারী থেকে কার্যকর হতে চলেছে কেবল টিভির নতুন মাসুল নীতি। এই নিয়ম কার্যকর হলে টিভি দেখার খরচ বাড়ার আশংকা করছেন গ্রাহকদের একাংশ। অন্যদিকে ট্রাইয়ের দাবি, সেই আশঙ্কা অমূলক। আখেরে গ্রাহকের সুবিধা হবে। আরও স্বচ্ছতা আসবে খরচে। বছর চারেক আগে কেব্‌ল-ডিটিএইচ পরিষেবায় স্বচ্ছতা আনতে নতুন মাসুল নীতি এনেছিল নিয়ন্ত্রক ট্রাই। ২০২০ সালে সেই নীতি সংশোধন করা হলে চ্যানেলের দাম নির্ধারণ পদ্ধতি নিয়ে আপত্তি তুলে আদালতে যায় বিভিন্ন চ্যানেল সংস্থা। আদালত ট্রাইয়ের নিয়মকে মান্যতা দিলেও তা এতদিন চালু হয়নি।

সম্প্রতি ট্রাই জানিয়েছে, চ্যানেলের দর বাজারই ঠিক করবে। তবে যেগুলির দাম ১৯ টাকা বা তার কম, সেগুলিই শুধু ‘বোকে’-তে (প্যাকেজ) রাখা যাবে। প্যাকেজে যে ক’টি পে-চ্যানেল (যেগুলি টাকা দিয়ে দেখতে হয়) থাকবে, তার মোট দামে ৪৫% পর্যন্ত ছাড় দিতে পারবে চ্যানেল সংস্থা।

নির্দেশিকা অনুযায়ী, এই নিয়মে চ্যানেলের দাম ১৬ ডিসেম্বরের মধ্যে ট্রাইকে জানাবে তারা। তার ভিত্তিতে ট্রাই বিভিন্ন প্যাকেজের দাম ১ জানুয়ারির মধ্যে জানাবে মাল্টি সার্ভিস অপারেটর (এমএসও), ডিটিএইচ সংস্থা এবং স্থানীয় কেব্‌ল অপারেটরদের। ফেব্রুয়ারিতে তা চালু হবে গ্রাহকদের জন্য। এখন প্যাকেজে ১২ টাকার বেশি দামের চ্যানেলকে রাখা হয় না। চ্যানেল সংস্থা ৩৩ শতাংশের বেশি ছাড়ও দিতে পারে না।

গ্রাহকদের একাংশের মতে, নতুন নিয়মে ১২ টাকার চ্যানেলের দাম বেড়ে ১৯ টাকা হলে খরচ বাড়বে তাঁদের। তবে ট্রাই কর্তার দাবি, টিভি দেখার খরচ কমবে কিংবা একই থাকবে। কারণ, এখন প্রায় ৩৩টি চ্যানেলের দাম গড়ে ২২-৩০ টাকা। অনেককেই তাই পছন্দের চ্যানেল দেখতে আলাদা করে (আলা-কার্টা) দাম দিতে হয়। উপরন্তু প্যাকেজেও সব সময় শুধু ১২ টাকা বা তার কম দামের চ্যানেল রাখা হয় না। একটু বেশি দামেরগুলিও রেখে গ্রাহকদের থেকে বাড়তি টাকা নেয় স্থানীয় কিছু কেব্‌ল সংস্থা।

ট্রাই জানাচ্ছে, নতুন নীতিতে গ্রাহক টানার তাগিদে ১৯ টাকার বেশি দামের চ্যানেলগুলি সস্তা হবে। কারণ, গ্রাহকদের গড়ে প্রায় ৬৫-৭০% বোকে বা প্যাকেজ নেন। ২০-২২% আলাকাৰ্টা। বাকি প্রায় ১০% দামি চ্যানেল দেখেন না। অন্য দিকে, গ্রাহকদের দেওয়া মাসুলের চেয়ে চ্যানেল সংস্থাগুলির বিজ্ঞাপন বাবদ (যা পে চ্যানেলে বেশি থাকে) আয় তিনচারগুণ বেশি। কিন্তু বোকে-তে বেশি পে চ্যানেল দিতে চাইলেও সব সময় তা দিতে পারেন না দামে ১২ টাকার সর্বোচ্চ সীমা থাকায়।

আমাদের প্রকাশিত সংবাদ কেমন লাগছে, আপনার মূল্যবান পরামর্শ নীচের কমেন্ট বক্সে লিখে জানান।

- Advertisement -
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments