Sunday, February 5, 2023
Homeদক্ষিণবঙ্গHaldia Accident : হলদিয়ার অ্যালুমিনিয়াম কারখানায় আগুনে ঝলসে গেল ২ শ্রমিক, আশংকাজনক...

Haldia Accident : হলদিয়ার অ্যালুমিনিয়াম কারখানায় আগুনে ঝলসে গেল ২ শ্রমিক, আশংকাজনক ১ !

spot_imgspot_img
spot_imgspot_img
- Advertisement -

হলদিয়া (Newz Bangla) : হলদিয়ার অ্যালুমিনিয়াম কারখানায় আগুনে ঝলসে গেল দুই শ্রমিক। ম্যানেক্সিয়া অ্যালুমিনিয়াম তৈরির কারখানায় এই দুর্ঘটনাটি ঘটেছে শুক্রবার বেলার দিকে। আহত শ্রমিকরা হলেন রোহণ সিং (২২) ও মহম্মদ হোসেন (৩৬)। এরা দু’জনেই বিহারের বাসিন্দা বলে জানা গেছে। আহতদের মধ্যে রোহণের অবস্থা আশংকাজনক হওয়ায় তাঁকে কলকাতায় স্থানান্তরিত করা হয়েছে।

তমলুক সাংগঠনিক জেলা আইএনটিটিইউসির সভাপতি শিবনাথ সরকার জানান, “ম্যানেক্সিয়া অ্যালুমিনিয়াম কারখানার একটি স্টিল ভাটি ব্লাস্ট করে। এই ঘটনায় দুই শ্রমিক গুরুতর জখম হন। তাঁদের অগ্নিদগ্ধ অবস্থায় হলদিয়া মহকুমা হাসপাতালে নিয়ে আসা হয়। খবর পেয়েই আমরা সেখানে ছুটে যাই। এদের মধ্যে একজনের অবস্থা আশংকাজনক হওয়ায় তাঁকে কলকাতায় পাঠানোর উদ্যোগ নিয়েছি”।

শিবনাথ আরও জানান, “আমরা আশা করছি তাড়াতাড়ি সুস্থ হয়ে দুই শ্রমিক বাড়ি ফিরবে। খবর পেয়ে কারখানার ম্যানেজমেন্টের লোকেরাও হাসপাতালে এসেছেন। তাঁদের অনুরোধ করেছি আহত শ্রমিকদের সব রকম সহযোগিতা করার জন্য”।

তবে এই দুর্ঘটনা নিয়ে সুরক্ষা ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলেছেন শ্রমিকদের একাংশ। তাঁদের দাবী, হলদিয়ায় যে সমস্ত কারখানায় বিপজ্জনক পরিস্থিতিতে শ্রমিকদের কাজ করতে হয় সেই জায়গাগুলোর ওপর সরকারের পর্যবেক্ষণ জরুরী। অনেক সময় বিপদ জেনেও সামান্য সুরক্ষা ব্যবস্থার মধ্যেই কাজ করতে হয় শ্রমিকদের।

অনেক কারখানায় আবার পুরানো ধ্যানধারণা ও প্রযুক্তির মধ্যে কাজ করে। যেখানে শ্রমিক সুরক্ষার দিকে কারও নজর থাকে না। আগামী দিনে হলদিয়ার সমস্ত বিপজ্জনক কারখানাগুলিতে সরকারের নজরদারির দাবী জানিয়েছেন শ্রমিকদের একাংশ। প্রসঙ্গতঃ এর আগে হলদিয়া রিফাইনারীতে মেন্টেনেন্স চলাকালীন একাধিকবার দুর্ঘটনা ঘটেছে। যেখানে বেশ কয়েকজন শ্রমিকের প্রাণ গিয়েছিল। যার জেরে শ্রমিক সুরক্ষা নিয়ে নানান প্রশ্ন উঠেছিল।

spot_imgspot_img
spot_img
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular