Exclusive Content:

আয় বহির্ভূত সম্পত্তির অভিযোগ, দুর্নীতি দমন শাখার স্ক্যানারে ১০০’রও বেশী তাবড় সরকারী কর্মী !

Quick Link Share

নিউজবাংলা : সন্দেহজনক ভাবে সম্পদ বৃদ্ধির অভিযোগে একাধিক সরকারী কর্মচারীদের সম্পত্তির তালিকা যাচাই শুরু করেছে রাজ্য দুর্নীতি দমন শাখা। পুলিশ প্রশাসনের বিভিন্ন দফতরের একাধিক পদস্থ আধিকারীকও এই তালিকায় রয়েছেন বলে জনপ্রিয় দৈনিকের খবরে দাবী করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে তথ্য অনুসন্ধান শুরু হয়েছে অনেক আগেই। তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের নথি সহ সম্পত্তির তালিকা যাচাই করা হচ্ছে। ইতিমধ্যে কয়েকজনকে ডেকে কথা বলেছেন তদন্তকারীরা।

প্রাথমিক খোঁজখবর করতে গিয়ে জানা যায়, দুর্নীতির একটা চক্র তৈরি হয়েছে। পুলিসের একাংশও এতে জড়িত৷ তাদের মধ্যে জেলার দায়িত্বে থাকা অফিসার এবং নিচুতলার কিছু কর্মী রয়েছেন বলে অভিযোগ। প্রাথমিক খোঁজখবর করে নবান্নের তরফে ১০০ জনেরও বেশি সরকারি কর্মচারীরর নামের তালিকা তুলে দেওয়া হয় রাজ্য দুর্নীতি দমন শাখাকে।

ওই তালিকা ধরেই অনুসন্ধান শুরু করে দুর্নীতি দমন শাখা। দেখা যায়, জমিজমা সংক্রান্ত বিষয়ে বিভিন্ন ধরনের লাইসেন্স ইস্যু করা, নো অবজেকশন সার্টিফিকেট প্রদান সহ আরও বেশ কিছু খাতে টাকা আদানপ্রদানের ঘটনা ঘটেছে। তালিকায় থাকা আধিকারিকরা সংশ্লিষ্ট দপ্তরগুলিতে অনেকদিন ধরেই রয়েছেন। কেউ কেউ বদলি হলেও আগের জায়গায় এখনও প্রভাব খাটিয়ে নানা অন্যায্য সুযোগসুবিধা নিচ্ছেন।

কারও কারও বিরুদ্ধে সরাসরি দুর্নীতির অভিযোগও রয়েছে আগে থেকে৷ কীভাবে এগচ্ছে এই অনুসন্ধান প্রক্রিয়া? নবান্ন সূত্রে জানা গিয়েছে, প্রথমে সন্দেহভাজনদের বেতন কাঠামো, জমা দেওয়া আয়করের পরিমাণ, সরকারিভাবে তাঁদের কোনও ঋণ দেখানো আছে কি না এবং পরিবারের অন্য সদস্যদের আয়ের উৎস সম্পর্কে বিস্তারিত তথ্য জোগাড় করা হয়।

আয়কর রিটার্নের কপি, ব্যাঙ্ক অ্যাকাউন্টের নথি সংগ্রহ করে সবটা খতিয়ে দেখা হয়। তালিকায় থাকা আধিকারিকদের বিগত পাঁচসাত বছরে স্থাবর-অস্থাবর সম্পত্তির পরিমাণ ও ব্যাঙ্ক ব্যালান্স কতটা বৃদ্ধি পেয়েছে, সেই হিসেবও জোগাড় করেন দুর্নীতি দমন শাখার কর্তারা। কারও কারও ক্ষেত্রে নেওয়া হয়েছে শেষ ১০ বছরের তথ্য।

সকলের জমিজায়গা ও সম্পত্তির দলিল সংগ্রহ করা হয় রেজিস্ট্রি অফিস থেকে। এমনকী, অলঙ্কার কিনে থাকলে সেই টাকা কীভাবে মিটিয়েছেন, কার নামে কিনেছেন, সেসব নথিও জোগাড় করা হয়। সূত্রের খবর, যাঁদের আয় বহির্ভূত সম্পত্তির হদিশ মিলবে, তাঁদের সম্পর্কে নবান্নে রিপোর্ট দেবে দুর্নীতি দমন শাখা। সেখান থেকে পরবর্তী নির্দেশ মোতাবেক পদক্ষেপ করবে তারা।

সংবাদ সূত্র – বর্তমান পত্রিকা

আরও পড়ুন

Latest

Haldia Job Vacancy : হলদিয়ার একটি কারখানায় Structural Project-র জন্য একাধিক নিয়োগ, আবেদন করুন আজই !

হলদিয়া : হলদিয়ার‍ একটি জনপ্রিয় কারখানার নির্মাণ কাজে (Structural...

Newsletter

Don't miss

Haldia Job Vacancy : হলদিয়ার একটি কারখানায় Structural Project-র জন্য একাধিক নিয়োগ, আবেদন করুন আজই !

হলদিয়া : হলদিয়ার‍ একটি জনপ্রিয় কারখানার নির্মাণ কাজে (Structural...
spot_img

Haldia Job Vacancy : ট্রেনি ইন্সপেক্টর, টেকনিশিয়ান, অপারেটর, সুপারভাইজার সহ একাধিক কাজে ৪২টি শূন্যপদে নিয়োগের দরজা খুলল হলদিয়ায় !

হলদিয়া : সরকারের হস্তক্ষেপে অবশেষে হলদিয়া শিল্পাঞ্চলে সাধারণের জন্যও খুলে গেল একের পর এক নিয়োগের দরজা। সেই সঙ্গে প্রতিনিয়ত সামনে আসছে নানাবিধ কাজে আবেদনের...

Haldia Job Vacancy : হলদিয়ার একটি কারখানায় Structural Project-র জন্য একাধিক নিয়োগ, আবেদন করুন আজই !

হলদিয়া : হলদিয়ার‍ একটি জনপ্রিয় কারখানার নির্মাণ কাজে (Structural Project)’র জন্য একাধিক লোক নিয়োগ করা হচ্ছে। হলদিয়ার সরকারী জব পোর্টাল (karmasangbad.in)-এ প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী...

Haldia Job Vacancy : জুনিয়ার অ্যাকাউন্ট্যান্ট পদে নিয়োগ হচ্ছে হলদিয়ায়, দুর্দান্ত প্যাকেজ, আবেদন করুন আজই !

হলদিয়া : হলদিয়ায় জুনিয়ার অ্যাকাউন্ট্যান্ট নিয়োগ (Haldia Job Vacancy) করছে TeamLease Services। এম.কম. বা বি.কম. পাশ ছেলেমেয়েরা এই কাজের জন্য আবেদন করতে পারেন। আগে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here