Friday, January 27, 2023
Homeকলকাতারাজ্যে ভোটার কমল সাড়ে ১২ হাজার, প্রকাশিত খসড়া তালিকা !

রাজ্যে ভোটার কমল সাড়ে ১২ হাজার, প্রকাশিত খসড়া তালিকা !

spot_imgspot_img
spot_imgspot_img
- Advertisement -

নিউজবাংলা :  নির্ধারিত সূচি অনুযায়ী প্রকাশিত হল খসড়া ভোটার তালিকা। প্রকাশিত তালিকা থেকে দেখা যাচ্ছে, গতবছরের তুলনায় রাজ্যে ভোটার কমেছে ১২ হাজারের বেশি। ২০২২ সালের প্রকাশিত চূড়ান্ত তালিকা অনুযায়ী, এরাজ্যে ভোটার ছিল ৭ কোটি ৪৩ লক্ষ ৮১০। খসড়া অনুযায়ী, এবার ১২,৫৭৭ ভোটার কমে মোট ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ৭ কোটি ৪২ লক্ষ ৮৮ হাজার ২৩৩।

কমিশন সূত্রের খবর, মৃত ভোটারের পাশাপাশি তালিকা থেকে ভুয়ো ভোটারদের বাদ দেওয়ার কাজ চলেছে জোর কদমে। তাই ভোটার সংখ্যা কমেছে। খসড়া তালিকা অনুযায়ী, তাৎপর্যপূর্ণভাবে এবার ২ লক্ষ ৭৯ হাজার ৪৩৪ জন ভোটার বাদ পড়েছেন। নয়া সংযোজিত ভোটারের তুলনায় সংখ্যাটা প্রায় সাড়ে ১৩ হাজারের বেশি। এখনও পর্যন্ত নতুন ভোটার হিসেবে তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন ২ লক্ষ ৬৬ হাজার ৮৫৭ জন।

এছাড়াও অনুপাতের বিচারে পশ্চিমবঙ্গে পুরুষ ভোটারের নিরিখে মহিলা ভোটারের হারও যথেষ্ট ভাল। তালিকায় প্রকাশিত তথ্য অনুযায়ী, রাজ্যে মোট পুরুষ ভোটারের সংখ্যা ৩ কোটি ৭৮ লক্ষ ২ হাজার ৭৩১। মহিলা ভোটার রয়েছেন ৩ কোটি ৬৪ লক্ষ ৮৩ হাজার ৮৮৩ জন। এছাড়া রাজ্যে সার্ভিস ভোটারের সংখ্যা ১ লক্ষ ১৪ হাজার ৭৯৪ এবং তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১,৬১৯ জন।

কমিশনের তরফে জানানো হয়েছে, ৮ ডিসেম্বর পর্যন্ত ভোটার তালিকা সংক্রান্ত অভিযোগ এবং সংশোধনের কাজ চলবে। সেই লক্ষ্যে নভেম্বরডিসেম্বর মাসজুড়ে শনি ও রবিবার মোট ৮টি বিশেষ ক্যাম্প হবে বলে জানানো হয়েছে।

সংশোধন ও পরিমার্জনার ভিত্তিতে আগামী বছরের ৫ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হবে। ভোটার সংখ্যা কমলেও রাজ্যে বুদ্ধের সংখ্যা এবার বেড়েছে। কারণ কমিশনের নির্দেশ মতো এবার এক হাজার ভোটার পিছু একটি বুথ নির্ধারিত হয়েছে। আগে রাজ্যে মোট বুথ ছিল ৭৯ হাজার ৪০২, এখন বেড়ে হয়েছে ৭৯ হাজার ৫০১।

spot_imgspot_img
spot_img
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular