Sunday, February 5, 2023
Homeআবহাওয়াWeather Report : আগামী ৪৮ ঘন্টা উত্তর-দক্ষিণে কুয়াশার দাপট, কবে থেকে জাঁকিয়ে...

Weather Report : আগামী ৪৮ ঘন্টা উত্তর-দক্ষিণে কুয়াশার দাপট, কবে থেকে জাঁকিয়ে ঠান্ডা জেনে নিন !

spot_imgspot_img
spot_imgspot_img
- Advertisement -

নিউজবাংলা : বুধবার বিকেল থেকে রাজ্যে ফিরবে উত্তর পশ্চিমের শীতল হাওয়া। এর জেরে বৃহস্পতি ও শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ফের কমতে শুরু করবে। ১৫ ডিগ্রির নিচে নামবে কলকাতার পারদ। বর্ষ শেষেও শীতের আমেজ থাকবে এমনটাই অনুমান আবহাওয়াবিদদের।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস আগামী ৪৮ ঘন্টায় থাকবে কুয়াশার দাপট। আগামিকাল সকালেও ঘন কুয়াশা উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ঘন কুয়াশার দাপট এতটাই থাকবে যে ২০০ মিটার বা তার কম নেমে যেতে পারে দৃশ্যমানতা।

কলকাতাতেও আগামিকাল সকালে মাঝারি থেকে ঘন কুয়াশার দাপট হতে পারে। দৃশ্যমানতা ৫০০ মিটারের নিচে নেমে যেতে পারে। উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলাতে আগামিকালও ঘন কুয়াশার সতর্কতা।

তবে গত কয়েকবছরের তাপমাত্রার নিরিখে এবারের ডিসেম্বরের উষ্ণতা রেকর্ড পরিমানে বেড়েছে (Weather Report)। গত ২০০৪ সালে শেষবার সর্বনিম্ন তাপমাত্রা এভাবে বেড়েছিল। আর সর্বোচ্চ তাপমাত্রা এমনটা হয়েছিল ২০১৩ সালে। এবার ডিসেম্বরে সর্বনিম্ন তাপমাত্রা রইল কুড়ি ডিগ্রির উপরে, আর ২৮ ডিগ্রির উপরে পৌছাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী শুক্রবার খাওয়া বদল হতে পারে রাজ্যে। দখিনা বাতাসের পরিবর্তে উত্তুরে বাতাসের প্রভাব বাড়বে। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ কুমার দাস বলেন, দক্ষিণ-পশ্চিমের বাতাসের সঙ্গে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে।

এই মুহূর্তে উত্তর-পশ্চিমের বাতাস একেবারে থমকে গিয়েছে রাজ্যে। উত্তর বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত রয়েছে। আগামিকাল থেকে এর প্রভাব কমবে বুধবার এর শক্তি অনেকটাই কমে যাবে। বুধবার বিকেল থেকে ফের সক্রিয় হবে উত্তর-পশ্চিমের বাতাস।

বৃহস্পতিবার সকাল থেকে সর্বনিম্ন তাপমাত্রা কমতে শুরু করবে। শুক্র শনিবারের মধ্যে এই তাপমাত্রা ১৫ ডিগ্রি বা তার নিচে নেমে যেতে পারে কলকাতায়। এবছরের শেষ দিন ৩১শে ডিসেম্বর শনিবার পর্যন্ত কার্যত শীতের এই স্পেল থাকবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা দার্জিলিং এবং কালিম্পং জেলাতে। তুষারপাতের সম্ভাবনা দার্জিলিংয়ে সেভাবে না থাকলেও সিকিমের পার্বত্য এলাকায় তুষারপাতের সম্ভাবনা থাকছে। বৃষ্টি হবে সিকিম জুড়ে।

spot_imgspot_img
spot_img
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular