Sunday, April 14, 2024
HomeNational NewsSuper Blue Moon : এক দশক পর বিরল ঘটনা, আগামী সপ্তাহে রাতের...

Super Blue Moon : এক দশক পর বিরল ঘটনা, আগামী সপ্তাহে রাতের আকাশে খালি চোখে দেখা মিলবে বিশালাকায় ‘সুপার ব্লু মুন’ !

spot_imgspot_img
spot_imgspot_img

নিউজবাংলা ডেস্ক : আর মাত্র একটা সপ্তাহ বাকী। তারপরেই রাতের আকাশে দেখা মিলবে চাঁদের এক মহাজাগতিক দৃশ্য। নামী আন্তর্জাতিক পত্রিকায় প্রকাশিত তথ্য অনুযায়ী ওইদিন একই সঙ্গে দেখা মিলবে চাঁদের অবিস্মরণীয় রূপ (Super Blue Moon)। নাসা’র মতে, পরের বার এমন বিরল স্বর্গীয় দৃশ্য আগামী এক দশকের মধ্যে আর দ্বিতীয়বার দেখা যাবে না।

রাতের আকাশের এই বিরল ঘটনা দেখা যাবে আগামী সপ্তাহের ৩০ আগষ্ট বুধবার। যদিও বিশ্বের অনেক জায়গাতেই বৃহস্পতিবার ৩১ আগস্টও এই মহাজাগতিক দৃশ্য প্রত্যক্ষ করা  যাবে। ওইদিন একই সঙ্গে দেখা যাবে চাঁদের পূর্ণিমা, সুপারমুন এবং ব্লু মুন। এই দৃশ্যটি পরের বার দেখা যেতে পারে আগামী ২০৩৭ সাল নাগাদ। এবার জেনে নিন একটি সুপার ব্লু মুন কী, এবং তার বিস্তারিত তথ্য-

সুপারমুন কি?

স্পেস ডটকম অনুসারে, নাসার অবসরপ্রাপ্ত অ্যাস্ট্রোফিজিসিস্ট ফ্রেড এস্পানাক একটি সুপারমুনকে পূর্ণিমা হিসাবে বর্ণনা করেছেন ”যা পৃথিবীর নিকটতম অংশে প্রবেশ কালে ৯০% ক্ষেত্রে ঘটে”। নাসার তথ্য জানাচ্ছে যে, প্রতি মাসেই চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছের বিন্দুর মধ্য দিয়ে যায় যাকে “পেরিজি” বলা হয়। চাঁদ যখন তার পূর্ণিমার পর্যায়ে এটি করে, তখন এটি আরও বড়, উজ্জ্বল এবং পৃথিবীর কাছাকাছি দেখায়, তাই এর ডাকনাম “সুপারমুন”।

নাসার তরফে স্পেস ডটকম ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে যে এই ঘটনা বছরে তিন থেকে চার বার ঘটে। এই বছরও চারটি সুপারমুনের উদ্ভাবন হচ্ছে যার একটি জুলাইয়ে, দুটি আগস্টে এবং একটি সেপ্টেম্বরে দেখা যাবে।

ব্লু মুন বা নীল চাঁদ কি?

নীল চাঁদ নামটি রঙের নামে হলেও এটি আসলে তার চেহারার কারণে নয়। পরিবর্তে নামটি এসেছে ফ্রিকোয়েন্সির কারনে। নাসার অনুসারে, নীল চাঁদ হল একটি পূর্ণিমা যা একই মাসে দুবার দেখা যায়। চাঁদের চক্র ২৯.৫ দিন। সুতরাং, সাধারণত, পূর্ণিমায় এক মাসে একবার দেখা যায়।

তবে বিরল অবস্থায় একটি পূর্ণিমা এক মাসে দুবার ঘটে এবং তখনই এটিকে নীল চাঁদ হিসাবে উল্লেখ করা হয়। ভারতে আগষ্টের ১ তারিখে পূর্ণিমা ছিল এবং শেষবার ৩১ আগষ্ট পূর্ণিমা রয়েছে। স্পেস.কম এর মতে, প্রতি দুই থেকে তিন বছরে নীল চাঁদ একবার দেখা যায়। শেষবার ২০২১ সালের আগস্টে এমন হয়েছিল এবং এই বছরের পরে, পরবর্তী ২০২৪ সালের আগস্টে হবে।

সুপার ব্লু মুন দেখার সেরা সময় কখন?

৩০-৩১  আগস্ট রাতের আকাশে সুপার ব্লু মুনের দেখাঁ মিলবে বলে নাসা জানিয়েছে। ফোর্বস তাদের প্রকাশিত রিপোর্টে জানিয়েছে সুপার ব্লু মুন দেখার সেরা সময় নির্ভর করবে “সূর্যাস্তের সঠিক সময় এবং চন্দ্রোদয়ের সঠিক সময়ের  উপর।”

ফোর্বসের মতে, চন্দ্রোদয়ের আশেপাশের সময়ে বাইরে যাওয়া আপনার সেরা বাজি হতে পারে এবং “এমন জায়গায় থাকা ভাল যেখানে আপনি পূর্ব দিগন্তের নীচে চাঁদকে দেখতে পারেন।” আপনার এলাকায় চাঁদ কখন উঠবে তা দেখতে আপনি অনলাইনে চেক করে দেখে নিতে পারেন। ওইদিন চাঁদ স্বাভাবিকের চেয়ে কিছুটা বড় এবং উজ্জ্বল দেখাবে বলে জানিয়েছে নাসা।

নাসা জানিয়েছে, “চাঁদ যখন পৃথিবীর সবচেয়ে কাছে থাকে (একটি ‘সুপারমুন’), তখন এটি অন্যান্য সময়ের থেকে প্রায় ১৪ শতাংশ বড় দেখাবে। কারণ চাঁদ ওই সময় তার কক্ষপথে আমাদের সবথেকে কাছাকাছি থাকবে, ফলে এটি স্বাভাবিকের চেয়ে কিছুটা উজ্জ্বল দেখাবে।”

নাসা বলেছে যে পরবর্তী সুপার ব্লু মুনগুলি “এক জোড়ায় ঘটবে, জানুয়ারী এবং মার্চ ২০৩৭ এ। “সুপার ব্লু মুনগুলির মধ্যে সময়টি বেশ অনিয়মিত – এটি ২০ বছরের ব্যবধানে হতে পারে। যদিও সাধারণভাবে গড়ে ১০ বছরের ব্যবধানে এমনটা ঘটে” বলে নাসা জানিয়েছে।

spot_imgspot_img
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments