Monday, June 24, 2024
HomeKolkataআরও মহার্ঘ হল রান্নার গ্যাস !

আরও মহার্ঘ হল রান্নার গ্যাস !

spot_img
spot_img
- Advertisement -

 

নিউজবাংলা ডেস্ক : মহার্ঘ হল রান্নার গ্যাস। বুধবার রাত্রি ১২টার পর থেকে গৃহস্থালি গ্যাসের দাম (১৪.২ কেজি) সিলিন্ডার প্রতি বাড়ল ২৫ টাকা করে। অন্যদিকে বানিজ্যিক গ্যাস (১৯ কেজি)-এর দাম ১ তারিখে সিলিন্ডার প্রতি প্রায় ১৯৫ টাকা করে বাড়ানোর পর আজ থেকে তা আবার ৬ টাকা করে কমিয়ে দেওয়া হয়েছে।

বর্তমানে হলদিয়া ও তার আশেপাশের এলাকায় ১৪.২কেজি সিলিন্ডার প্রতি দাম দাঁড়াল ৭২১.৫০ টাকা যা ছিল ৬৯৬.৫০টাকা। বানিজ্যিক গ্যাস (১৯ কেজি)-এর দাম গতমাসে ছিল সিলিন্ডার প্রতি ১৩৪৬ টাকা, যা ১ ফেব্রুয়ারী বেড়ে হয়েছিল ১৫৪১ টাকা। আজ ১৯ কেজি সিলিন্ডারের দাম হয়েছে ১৫৩৫ টাকা। তবে কলকাতা সহ রাজ্যের অন্যান্য প্রান্তে এই দাম কিছুটা হেরফের হবে। তবে গৃহস্থালি গ্যাসে এখনও কোনও ভর্তুকি নেই বলেই গ্যাস বিতরক সংস্থা সূত্রে খবর।

গত কয়েকমাসে পেট্রোল, ডিজেল, রান্নার গ্যাসের দাম যেভাবে বাড়ছে তা ক্রমেই সাধারণের হাতের বাইরে চলে যাচ্ছে। যদিও কেন্দ্র সরকারের যুক্তি, এই দাম সরকার নিয়ন্ত্রণ করেনা। সম্প্রতি হলদিয়ায় এসে পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানিয়েছিলেন, ৮০% পেট্রোলিয়াম তেল বিদেশ থেকে আমদানী করতে হয়। যার মূল্য নিয়ন্ত্রণের ক্ষমতা সরকারের হাতে নেই।

সম্প্রতি করোনার ধাক্কায় ওপেক দেশগুলি তেল উৎপাদন কমিয়ে দিয়েছিল। এর জেরে চাহিদার তুলনায় জোগান কম এসেছে। ৬ মাস আগে সৌদি আরব, ইউএই-র মতো দেশগুলো জানিয়েছিল জানুয়ারি ২০২১-এর মধ্যে উৎপাদনের ঘাটতি মিটে যাবে। তবে তা হয়নি। এখন আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়ে গিয়েছে। ভারত বিশ্বে ৩ সর্বাধিক তেল কেনা দেশ। সেই হিসেবে আমরা অনুরোধ করেছি দাম যাতে কমে। আমরা আশা করছি তাঁরা আমাদের আবেদন শুনবেন, জানিয়েছেন পেট্রোলিয়াম মন্ত্রী।

তিনি আরও জানান, এর আগে বাংলায় এলপিজি ডিস্ট্রিবিউটারের সংখ্যা ছিল ৬৯৯টি, এখন তা বেড়ে হয়েছে ১৪৮৫টি, প্রায় ৮০০ টি ডিস্ট্রিবিউটার বেড়েছে এই রাজ্যে। এর ফলে বেকারদের আয় বেড়েছে বলে পেট্রোলিয়াম মন্ত্রী জানিয়েছেন।

 

- Advertisement -

নিয়মিত খবরে থাকতে আমাদের সোশ্যাল সাইটে যুক্ত হয়ে যান

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments