Tuesday, May 21, 2024
HomeKolkataAdhar Update : সাবধান, এই কাজটি না করলে শীঘ্রই বাতিল হতে পারে...

Adhar Update : সাবধান, এই কাজটি না করলে শীঘ্রই বাতিল হতে পারে আপনার আধার কার্ড, বিনাপয়সায় কাজটি সেরে নিন এখনই !

- Advertisement -

নিউজবাংলা ডেস্ক : আপনি কি জানেন, প্রতি ১০ বছর অন্তর আধার আপডেট করা বাধ্যতামূলক? সম্প্রতি কেন্দ্রের স্পষ্ট নির্দেশ, পুরানো আধার কার্ডের ডকুমেন্ট আপডেট না করলে সেগুলিকে বাতিল বলে গণ্য করা হবে। আর এরজন্য হাতে সময় রয়েছে খুবই সামান্য। সূত্রের খবর, আমাদের রাজ্যের অধিকাংশ আধার কার্ডই ১০ বছরের মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছে। তাই সময়ের মধ্যে এগুলোর ডকুমেন্ট আপডেট না করে নিলে আপনি চরম দূরবস্থার মধ্যে পড়তে চলেছেন। (সহজ ভাষায় আধার ডকুমেন্ট আপডেট স্টেপ বাই স্টেপ গাইড দেখতে নীচে স্ক্রল করুন)

এই কারণে দেরী না করে এখনই আপনার আধার কার্ডের ডকুমেন্টগুলি আপডেট (Adhar Update) করিয়ে নিন। এরজন্য সরকারী ভাবে কোনও মূল্য ধার্য হচ্ছে না। অর্থাৎ একটি নির্দিষ্ট সময় পর্যন্ত এই কাজ বিনামূল্যেই করা যাবে। তবে সময় পেরিয়ে গেলে যে আপনাকে বড়সড় বিপদের মুখে পড়তে হতে পারে তা আধার প্যান সংযোগের ঘটনাতেই স্পষ্ট। এক সময় বিনামূল্যে আধার প্যান সংযোগ হত, পরে ৫০০ টাকা ধার্য হয়, এবং বর্তমানে এই কাজের জন্য ১ হাজার টাকা নিচ্ছে কেন্দ্রের সরকার। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ইতিমধ্যেই ঘোষণা করেছেন, আধার প্যান সংযোগে জরিমানা কোনোভাবেই মকুব করা হবে না। (সহজ ভাষায় আধার ডকুমেন্ট আপডেট স্টেপ বাই স্টেপ গাইড দেখতে নীচে স্ক্রল করুন)

তাই দেরী না করে নির্দিষ্ট সময় পার হওয়ার আগেই আধার কার্ডের ডকুমেন্ট আপডেট সেরে ফেলুন। আধার পোর্টালের তথ্য অনুযায়ী এই কাজের জন্য হাতে আর মাত্র ২মাস সময় রয়েছে। আগামী ১৪ই জুন ২০২৩ পর্যন্ত আধার আপডেট সম্পূর্ণ বিনামূল্যে করা যাবে। তারপর তারিখ আদৌ বাড়ানো হবে না কি জরিমানা ধার্য হবে সে বিষয়ে কোনও গাইড লাইন দেওয়া হয়নি। (সহজ ভাষায় আধার ডকুমেন্ট আপডেট স্টেপ বাই স্টেপ গাইড দেখতে নীচে স্ক্রল করুন)

আপনি চাইলে নিকটবর্তী আধার আপডেট সেন্টারে গিয়ে এই কাজটি সেরে নিতে পারেন। তথ্যমিত্র কেন্দ্রগুলোতেও এই কাজ করা যাবে। তবে আপনার আধারের তথ্য বাইরের কেউ যাতে হাতিয়ে নিতে না পারে সেজন্য অপরিচিত সাইবার ক্যাফে বা অপরিচিত ব্যক্তিদের দিয়ে এই কাজ করাবেন না। চাইলে বাড়িতে বসেও আপনি নিজে থেকেই কাজটি করতে পারবেন খুব সহজে। তবে এর জন্য অবশ্যই আপনার আধারের সঙ্গে মোবাইলের সংযোগ থাকা বাধ্যতামূলক। অন্যথায় আপনাকে গাঁটের কড়ি খসাতে হতে পারে। (সহজ ভাষায় আধার ডকুমেন্ট আপডেট স্টেপ বাই স্টেপ গাইড দেখতে নীচে স্ক্রল করুন)

কিভাবে বাড়িতে বসে আধার ডকুমেন্ট আপডেট করতে পারবেন তা এই প্রতিবেদনে আমরা জানিয়েছি অত্যন্ত সরল ও বিস্তারিত ভাবে (স্ক্রীনশট সহযোগে)। বিস্তারিত স্টেপ বাই স্টেপ গাইডলাইন নীচে দেখে নিন- প্রথমে https://uidai.gov.in/ এই লিংকটি খুলুন। আপনার সামনে নীচে দেওয়া স্ক্রীনটি চলে আসবে

এবার আপনি English অথবা আপনার পছন্দের ভাষায় ক্লিক করুন। (আমরা English ভাষাটিতে ক্লিক করলাম) এবার নীচে দেওয়া স্ক্রীনটি আপনার সামনে আসবে। এই স্ক্রীনে আপনি My Adhar অপশনে ক্লিক করুন এবং তারপর Update Demographics Data & Check Status অপশনে ক্লিক করুন। (নীচের স্ক্রীনটি দেখুন)

এবার আপনার সামনে যে স্ক্রীনটি আসবে সেখানে Login অপশনে ক্লিক করুন। (নীচের স্ক্রীনশটটি দেখুন)

এবার আপনার সামনে যে পেজটি আসবে নীচের দেওয়া স্ক্রীন অনুযায়ী, আপনাকে প্রথমে আধার নম্বর, তারপর ক্যাপচা নম্বর মারার পর Send OTP অপশনে ক্লিক করুন। আপনার মোবাইলে ৬ ডিজিটের OTP আসবে (যে নম্বরটি ওই আধারের সঙ্গে সংযোগ রয়েছে) সেটি নীচের লাইনে Enter OTP জায়গায় টাইপ করুন এবং তারপর Login বাটনে ক্লিক করুন।

লগ-ইন হয়ে গেলে আপনার সামনে ডকুমেন্ট আপডেট করার পেজটি খুলে যাবে। যেখানে একেবারে নীচের শেষ অপশনটিতে ক্লিক করে ডকুমেন্ট আপডেট করতে হবে। নীচে দেওয়া স্ক্রীনশট দেখুন।

এবার আপনার সামনে নীচে দেওয়া স্ক্রীনটি খুলে যাবে। যেখানে আপনি Next বাটনে ক্লিক করে দিন।

এবার আপনার সামনে নীচে দেওয়া স্ক্রীনটি খুলে যাবে। যেখানে আপনি Next বাটনে ক্লিক করে দিন।

এরপর নীচে দেওয়া পেজটি আসবে। এখানে I verified that the above details are correct এই অপশনে প্রথমে ক্লিক করে নিন। তারপর Next অপশনে ক্লিক করুন।

মনে রাখবেন, এরপরেই আপনার সামনে গুরুত্বপূর্ণ POI এবং POA ডকুমেন্ট আপলোড করার অপশন আসবে। ডকুমেন্ট আপডেট করতে হবে দুটি ধাপে। একটি হল POI অর্থাৎ প্রুফ অফ আইডেনটিটি। এখানে আপনাকে ফটো আইডি আপলোড করতে হবে। অপরটি হল POA অর্থাৎ প্রুফ অফ অ্যাড্রেস। আপনার ঠিকানার প্রমাণপত্র এখানে আপলোড করতে হবে।

তবে প্রাথমিক ভাবে POA হিসেবে আপনার রেশনকার্ড এবং POI হিসেবে প্যান কার্ড, পাশপোর্ট, ভোটার আইডি, কেন্দ্র বা রাজ্য সরকারী কর্মচারীদের আইডেনটিটি কার্ড, ছাত্রছাত্রীদের ক্ষেত্রে স্কুল আইডি কার্ড প্রভৃতি লাগবে। এই তালিকায় আরও কি কি ডকুমেন্ট রয়েছে সেগুলি নীচের তালিকার স্ক্রীনশট থেকে দেখে নিন। কাজ শুরু করার আগে তাই রেশন কার্ড ও প্যান বা অন্যান্য ফটো আইডি কার্ড স্ক্যান করে PNG, JPG বা PDF ফাইল হিসেবে সেভ করে নিন। ফাইল সাইজ কোনও ভাবেই যেন 2 MB এর বেশী না হয় সেদিকে খেয়াল রাখবেন। নাহলে কিছুতেই আপলোড নেবে না। আর কোন কোন ডকুমেন্ট ব্যবহার করা যায় তার তালিকা নীচে স্ক্রীনশট থেকে দেখে নিন।

এরপর যে স্ক্রীনটি আসবে সেখানে আপনি প্রথমে POI অপশনে ক্লিক করে স্ক্যান বা ফটো করে রাখা সচিত্র আইডেনটিটি আপলোড করুন।

View Details & Upload Document অপশনে ক্লিক করলে নীচে দেওয়া স্ক্রীনটি আসবে। এখানে Continue to Upload অপশনে ক্লিক করুন।

এরপর নিচের দেওয়া স্ক্রীন এলে সেখানে Okay বাটনে ক্লিক করুন।

এই পেজে Okay ক্লিক করলেই ডকুমেন্ট সিলেকশানের জন্য Windows Explorer পেজটি খুলবে, সেখান থেকে নির্দিষ্ট ফাইলটি সিলেক্ট করে নেবেন (POI – Proof of Photo Identity)। একই ভাবে POA আপলোড অপশনে ক্লিক করে একই পদ্ধতিতে ডকুমেন্ট আপলোড করুন। এবং Ok বাটনে ক্লিক করে দিন। এবার নীচের দেওয়া পেজটি আসবে।

এরপর পেজটি স্ক্রল করে নীচের দিকে নেমে I hereby give my consent…… এই অপশনটি সিলেক্ট করুন এবং তারপর Next অপশনে ক্লিক করুন।

এবার আপনার স্ক্রীনে এই অপশনটি ভেসে উঠবে। এখানে Okay বাটনে ক্লিক করুন।

এখানে Okay বাটনে ক্লিক করুন তারপর নীচে দেওয়া পেজটি চলে আসবে। এখানে Submit বাটনে ক্লিক করুন।

সব শেষে আপনার সামনে Download Acknowledgement অপশন আসবে। আপনি আবেদনের স্লিপটিকে ডাউনলোড করে নিন। নীচের স্ক্রীনটি দেখুন।

নীচে দেখে নিন Acknowledgement এর কপির প্রতিলিপি

এবার Go to Dashboard অপশনে ক্লিক করলে সব শেষে পেজের নীচের দিকে এই পেজে আপনার ডিটেলস চলে আসবে

এবার আপনার কাজ শেষ। দিন কয়েক পর আপনার মোবাইলে ম্যাসেজ চলে আসবে যে আধার ডকুমেন্ট আপডেট সাকসেসফুল হয়েছে।

- Advertisement -
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments