Wednesday, April 17, 2024
HomeHaldia Job VacancyBig Breaking : দেশজুড়ে রান্নার গ্যাসের দামে বড়সড় পতন, নারী দিবসের উপহার...

Big Breaking : দেশজুড়ে রান্নার গ্যাসের দামে বড়সড় পতন, নারী দিবসের উপহার ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং !

spot_imgspot_img
spot_imgspot_img

নিউজবাংলা ডেস্ক : নারী দিবসে বড়সড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশজুড়ে রান্নার গ্যাসের দাম কমিয়ে দেওয়ার কথা ঘোষণা করলেন তিনি। প্রধানমন্ত্রী নিজের এক্স হ্যান্ডেলে জানান, “নারী দিবসে আমাদের সরকার সিদ্ধান্ত নিয়েছে রান্নার গ্যাসের দাম (Big Breaking) কমিয়ে দেওয়া হবে। এরফলে দেশজুড়ে সাধারণ মানুষের ওপর থেকে আর্থিক বোঝা অনেকটাই কমবে। সেই সঙ্গে নারী শক্তিও বিশেষ ভাবে উপকৃত হবে”।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, “কেন্দ্রের সরকার নারী দিবস উপলক্ষ্যে গ্যাসের সিলিন্ডার প্রতি দাম ১০০টাকা করে কমিয়ে দিচ্ছে। রান্নার গ্যাস আরও বেশী করে সাধারণ মানুষের নাগালে আনতেই এমন সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রের সরকার”। প্রধানমন্ত্রীর দাবী, “আমাদের লক্ষ পরিবারগুলিকে স্বাস্থ্য সম্মত ও স্বচ্ছল করে গড়ে তোলা। এরফলে আমাদের সরকারের প্রতিশ্রুতি মতো মহিলা সশক্তিকরণের লক্ষ পূরণ করছি আমরা”।

প্রসঙ্গতঃ এই মুহূর্তে দেশজুড়ে রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম ৯০৫ টাকা ও তার আশেপাশে রয়েছে। সমস্ত গ্রাহককেই এই মূল্যে গ্যাস কিনতে হয়। সূত্রের খবর, ২০২০ সালের ৩১মার্চ শেষবার গ্যাসে ভর্তুকি প্রদান করা হয়েছিল সমস্ত গ্রাহকদের জন্য। পরে ২০২২ সালের মে মাসের শেষ সপ্তাহ থেকে উজ্জ্বলা গ্রাহকদের জন্য পুনরায় সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে ভর্তুকি চালু হয়।

গত বছর নারী দিবসে প্রধানমন্ত্রী উজ্জ্বলা গ্যাসের ভর্তুকি বাড়িয়ে ৩০০ টাকা করে দেন। এবছর নারী দিবসে নতুন করে গ্যাস সিলিন্ডারের দাম আরও ১০০টাকা কমিয়ে দেওয়া হল। এরফলে সাধারণ গ্রাহকদের যেখানে সিলিন্ডারের জন্য ৮০৫টাকা গুনতে হবে সেখানে উজ্জ্বলা গ্রাহকদের জন্য সাবসিডি বাদ দিয়ে গ্যাসের মূল্য ৫০৫টাকা সিলিন্ডার প্রতি দাঁড়াবে। যদিও সিলিন্ডারের ন্যূনতম মূল্য বিভিন্ন শহরে সামান্য বদল হবে।

এলপিজি সংস্থা সূত্রে খবর, প্রধানমন্ত্রী ঘোষণা করলেও শুক্রবার ৮ই মার্চ গ্যাসের দাম অপরিবর্তিতই থাকছে। যারা আজ গ্যাস কিনছেন তাঁদের পুরানো দামেই কিনতে হবে। এরপর সম্ভবতঃ আজ রাত্রি ১২টার পর থেকে নতুন দাম কার্যকর হতে চলেছে। প্রসঙ্গতঃ প্রধানমন্ত্রী বাংলা সফরে থাকা কালীনই এই রাজ্যের মুখ্যমন্ত্রী গ্যাসের আকাশ ছোঁয়া দাম নিয়ে কেন্দ্রকে কটাক্ষ করেছিলেন। তারপরেই দাম কমে যাওয়ার ঘটনাকে নিছকই নির্বাচনী চমক বলেই দাবী করছে বিরোধী রাজনৈতিক দলগুলি। তবে এই দাম কমার ফলে সাধারণ মানুষ কিছুটা স্বস্তি পাবে সন্দেহ নাই।

spot_imgspot_img
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments