Monday, May 27, 2024
HomeKajer KhaborHaldia Industry Job : ফের শাটডাউনের পথে আইওসি, নিয়োগ হবে ৫ হাজার...

Haldia Industry Job : ফের শাটডাউনের পথে আইওসি, নিয়োগ হবে ৫ হাজার অস্থায়ী শ্রমিক, দুর্ঘটনা মোকাবিলায় নিয়োগ হবে ২০০ দক্ষ সেফটি মার্শাল !

spot_imgspot_img
- Advertisement -

হলদিয়া : প্রায় ২ বছর বাদে আবারও একাধিক ইউনিটের রক্ষণাবেক্ষণের জন্য শাটডাউনের পথে হলদিয়া রিফাইনারি বা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন। আর এই কাজের জন্য প্রায় ৫ হাজার অস্থায়ী শ্রমিক নিয়োগ করা হবে (Haldia Industry Job)। মূলত: ঠিকাদার মারফৎ তাঁদের নিয়োগ করা হবে। ওই শ্রমিকদের প্রথমে প্রশিক্ষণ দেওয়া হবে। তারপর তাঁদের ইন্টারভিউ হবে। ইন্টারভিউতে উত্তীর্ণ হলেই শাট ডাউনের কাজে নিযুক্ত করা হবে।

এরই পাশাপাশি পুরো পর্বকে নিশ্ছিদ্র নিরাপত্তার অধীনে আনার লক্ষ্যে প্রায় ২০০ জন সেফটি মার্শাল নিয়োগ করা হচ্ছে। প্ল্যান্টের বিভিন্ন বিষয়ে মেরামতে দক্ষ ও সম্ভাব্য দুর্ঘটনা সম্পর্কে ওয়াকিবহাল, দুর্ঘটনা মোকাবিলায় দক্ষ এমন ২০০ জন সেফটি মার্শাল হিসাবে নিযুক্ত হবেন। এরা যেখানে যেখানে দায়িত্বে থাকবেন সেখানকার পুরো ব্যবস্থা খতিয়ে দেখার পরই তাঁরা সংলগ্ন অংশে মেরামতির কাজ শুরু করার অনুমতি দেবেন।

তবে এবার শাটডাউনের ক্ষেত্রে অতীত থেকে শিক্ষা নিয়ে চূড়ান্ত সতর্কতা নিচ্ছে কর্তৃপক্ষ। ২০২১ সালের পর ২০২৩। ফের প্ল্যান্ট শাটডাউনের পথে হলদিয়া রিফাইনারি বা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন। শাটডাউন পর্বে গতবার ৪ দিনের জন্য তৈল সংশোধনাগারের প্ল্যান্ট বন্ধ রেখে চলেছিল ৮টি বড় ইউনিট রক্ষণাবেক্ষণ ও মেরামতির কাজ। এবার ৮ দিনের জন্য বন্ধ রাখা হবে প্ল্যান্ট। ১২টি বৃহত্তর ইউনিট রক্ষণাবেক্ষণ ও মেরামতির প্রস্তুতি নেওয়া হচ্ছে।

আইওসি সূত্রে জানা গিয়েছে, আগামী জুলাই মাসেই এই শাট ডাউন হবে এবং এই পর্বে প্রায় ৫ হাজার অস্থায়ী শ্রমিক নিয়োগ করা হবে। এই বিশাল কর্মযজ্ঞকে নিরাপদ করতে চূড়ান্ত সতর্কতা নেওয়া হচ্ছে। কারণ, ২০২১ সালে শাট ডাউন পর্বের ভয়াবহ অভিজ্ঞতা তাঁদের রয়েছে। যেখানে অগ্নিকাণ্ডের জেরে ৩ জন শ্রমিকের মৃত্যু হয়। আহত হয়েছিলেন ৪৪ জন।

সুত্রের খবর, চলতি মাস থেকেই শাট ডাউনের প্রস্তুতি শুরু হয়েছে। বুধবার এই বিষয়ে রাজ্য সরকারের ডিরেক্টর অব ফ্যাক্টরিজের তরফে ফ্যাক্টরি ইনস্পেক্টর দেবায়ন দে’র সাথে হলদিয়া রিফাইনারির শীর্ষকর্তাদের বৈঠক হয়েছে। বৈঠকে ডিরেক্টর অব ফ্যাক্টরিজের তরফে একাধিক নির্দেশিকা দেওয়া হয়েছে। যার অন্যতম প্রত্যেক শ্রমিককে ইন্টারভিউতে উত্তীর্ণ হতে হবে। প্রায় ৪০টি অ্যাম্বুল্যান্স প্রস্তুত রাখতে হবে।

মাসে একবার প্রস্তুতির তথ্য দিয়ে বৈঠক করতে হবে ডিরেক্টর অব ফ্যাক্টরিজের আধিকারিকের সাথে। এছাড়া শাট ডাউন পর্বে কোনও দুর্ঘটনা ঘটলে কোন কোন বিকল্প পথে কারখানার ভিতরে অ্যাম্বুল্যান্স ঢুকবে ও বেরোবে তার প্রাথমিক মহড়া হয়েছে। বৃহস্পতিবার এক দফার মহড়া হয়েছে।

ফ্যক্টরি ইনস্পেক্টর দেবায়ন দে বলেন, “বুধবার হলদিয়া রিফাইনারি কর্তৃপক্ষের সাথে বৈঠক হয়েছে। আসন্ন শাট ডাউনের জন্য সুরক্ষা সম্পর্কিত একাধিক নির্দেশ দেওয়া হয়েছে।” হলদিয়া রিফাইনারির সিজিএম ও প্ল্যান্ট হেড অতনু স্যানাল বলেন, “এই শাট ডাউন পর্বে একাধিক সুরক্ষা সম্পর্কিত পদক্ষেপ করা হয়েছে। এ বার সেফটি মার্শাল নেওয়া হবে। সরকারের তরফে যা যা নির্দেশিকা আছে তা পালন করা হবে।”

- Advertisement -
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments