Tuesday, May 21, 2024
Homeদক্ষিণবঙ্গMahishadal Basant Utsav : মহিষাদল বসন্ত উৎসব, অনন্য রঙের খেলায় অপেক্ষার মাত্র...

Mahishadal Basant Utsav : মহিষাদল বসন্ত উৎসব, অনন্য রঙের খেলায় অপেক্ষার মাত্র কয়েকটা দিন !

- Advertisement -

মহিষাদল : শুরু হয়ে গিয়েছে কাউন্টডাউন। দেখতে দেখতে ১৪ বছরে পা দিয়েছে মহিষাদল প্রেস কর্নার আয়োজিত বসন্ত উৎসব। আগামী ৭ মার্চ সকাল থেকে মহিষাদল রাজবাড়ির আম্রকুঞ্জে ধূমধাম করে আয়োজিত হবে বসন্ত উৎসব (Mahishadal Basant Utsav)। শান্তিনিকেতনের পর আম্রকুঞ্জের ছায়ায় এমন রঙিন উৎসব রাজ্যে আর কোথাও আয়োজিত হয় না বলেই প্রত্যক্ষদর্শীদের মত।

শুধুমাত্র অনুষ্ঠান আয়োজনেই নয়, এই উৎসবের মাহাত্ম অনেক। যেখানে বাধা বন্ধনহীন রঙের খেলায় মেতে ওঠেন লক্ষাধিক পুরুষ মহিলা। কলকাতা সহ দূর দুরান্তের মানুষদের কাছে এই মেলা এক অনন্য ঐতিহ্যের বার্তা বহন করে আসছে বছরের পর বছর ধরে। এবারের মেলায় কয়েক লক্ষ মানুষের সমাগম হবে বলেই আশাবাদী আয়োজকরা। বিশেষতঃ এবারও শান্তিনিকেতনে বসন্ত উৎসব না হওয়ায় ভীড় আরও বাড়বে বলেই মনে করছেন সকলে। ইতিমধ্যেই কলকাতা সহ রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকরা এই অনুষ্ঠানে আসার বিষয়ে উৎসাহ প্রকাশ করছেন। 

এক দিনের এই মেলার চূড়ান্ত কাউন্টডাইন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। মঞ্চ বাঁধার কাজ প্রায় শেষ পর্যায়ে। এই উৎসবকে কেন্দ্র করে মেলা আয়োজকদের পাশাপাশি প্রশাসনের ব্যস্ততাও চরমে। ঐতিহাসিক মহিষাদল শহরকে বসন্ত উৎসবের দিন যানজট মুক্ত রাখার গুরুদায়িত্ব এবার প্রশাসনের কাঁধে। গাড়ি চলাচল নিয়ন্ত্রণের লক্ষ্যে ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে গাইড ম্যাপ। পর্যটকদের এই উৎসবে আসার আগে তাই গাইড ম্যাপ দেখে নেওয়ার আবেদন জানিয়েছেন প্রশাসনিক আধিকারীকরা।

এবার বসন্ত উৎসব শুরু হচ্ছে ‘বৈতালিক’ এর মধ্যে দিয়ে সকাল ৭টায়। খোল করতাল সহযোগে পাম গাছের সারির মাঝে বৈতালিক এগিয়ে রবি ঠাকুরের গানের মূর্ছনায়। এরপর সকাল ৮টা থেকে শুরু হবে ‘নাচে-গানে-কবিতায়-পুরোটাই রঙিন’ অনুষ্ঠান। প্রকৃতির অপরূপ সৌন্দর্যের মাঝে গানের তালে তালে আবিরের মূর্ছনায় ভরে উঠবে আম্রকুঞ্জ। নাচের তালে দুলে উঠবে হাজার হাজার মানুষ। ভেষজ আবিরে ভরে উঠবে গোটা চত্বর।

মহিষাদল প্রেস কর্নারের তরফে জানানো হয়েছে, বৈতালিক সেরেই এবার মূল অনুষ্ঠান শুরু হচ্ছে সকাল ৮টা থেকে। রাজ্যের বিভিন্ন প্রান্তের সেরা ২৩টি দল নাচে-গানে-কবিতায় ভরিয়ে তুলবে অনুষ্ঠান মঞ্চ। কলকাতার বেহালা, কসবা, উত্তর ২৪ পরগনার পানিহাটি, হাওড়ার বালি, হুগলীর উত্তরপাড়া সহ নানান প্রান্ত থেকে দলগুলি এবারের বসন্ত উৎসবে অংশ নেবেন। বেলা দেড়টায় অমিতাভ’র ভারী গলায় ‘হরি খেলে রঘুবিরা’ গানের তালে শুরু হবে এক অনন্য মুহূর্ত। আম্রকুঞ্জে হাজির লক্ষাধিক পায়ের তালে আর আবিরের রঙে ভরে উঠবে গোটা চত্বর। ২টোয় শেষ হবে দিনের অনুষ্ঠান।

পরবর্তী সান্ধ্যকালীন অনুষ্ঠান শুরু হচ্ছে সাড়ে ৫টায়। নাচে গানে কবিতায় মধূর সান্ধ্যকালীন অনুষ্ঠানের মাঝে ৭টায় আয়োজিত হবে গুণীজন সম্বর্ধনা। রাত্রি ৮টায় মঞ্চ মাতাতে আসছেন অতিথি শিল্পী ২০২২ সারেগামাপা খ্যাত দ্বীপ চ্যাটার্জী। ফোক গানের মূর্ছনায় ভরে সেজে উঠবে সান্ধ্যকালীন অনুষ্ঠান। আর গোটা দিনের অনুষ্ঠান সরাসরি দেখতে পাবেন মহিষাদল প্রেস কর্নার এর ফেসবুক পেজে https://www.facebook.com/MPC.BasantaUtsab । এছাড়াও এই অনুষ্ঠানে ঝলক দেখতে পাবেন জনপ্রিয় চ্যানেলগুলিতেও।

মহিষাদল বসন্ত উৎসবে কোন পথে আসবেন, কোথায় থাকবেন, কোন জায়গায় গাড়ি নিয়ন্ত্রণ হবে, কোথায় কি বন্দোবস্ত সমস্ত খুঁটিনাটি তথ্য সহ লেটেস্ট আপডেট পেতে চোখ রাখুন নিউজবাংলার পেজে। 

- Advertisement -
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments