Tuesday, May 21, 2024
HomeKolkataWB Panchayet Election 2023 : রাজ্য জুড়ে বেজে গেল ভোটের দামামা, আজ...

WB Panchayet Election 2023 : রাজ্য জুড়ে বেজে গেল ভোটের দামামা, আজ থেকেই লাগু হয়ে গেল আদর্শ নির্বাচন বিধি, জেনে নিন নির্বাচনের দিনক্ষণ ও খুঁটিনাটি !

- Advertisement -

নিউজবাংলা ডেস্ক :  বুধবারই রাজ্য নির্বাচন কমিশনারের দায়িত্ব নিয়েছেন রাজীব সিংহ। আর বৃহস্পতির বারবেলাতে ঘোষণা হয়ে গেল রাজ্যের পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ। এদিন সাংবাদিক সম্মেলনে নির্বাচন কমিশনার জানিয়ে দিলেন, এবার রাজ্যজুড়ে পঞ্চায়েত নির্বাচন হচ্ছে আগামী ৮ জুলাই (WB Panchayet Election 2023)। নির্বাচন কমিশনার জানিয়ে দিলেন আজ ভোট ঘোষণার সঙ্গে সঙ্গেই রাজ্য জুড়ে নির্বাচনী বিধি নিষেধ লাগু হয়ে গেল। এরফলে মিটিং মিছিল করার ক্ষেত্রে নির্বাচন বিধি মেনে চলতে হবে আজ থেকে। তবে পুলিশ নাকি কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট হবে সেই বিষয়ে জানতে আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে।

এদিন ভোট ঘোষণার সময় রাজ্য নির্বাচন কমিশনার জানিয়ে দিলেন, এবার একদিনেই রাজ্য জুড়ে ত্রিস্তর পঞ্চায়েতের ভোট হচ্ছে, কেবলমাত্র কালিম্পং ও দার্জিলিংয়ে হবে দ্বিস্তর নির্বাচন। নিয়ম মতো ভোট ঘোষণা হয়ে যাওয়ায় মনোনয়ন জমা নেওয়ার কাজ শুরু হয়ে যাচ্ছে ৯ জুন। এবং মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ১৫ জুন। আর মনোনয়ন প্রত্যাহার করা যাবে ২০ জুন পর্যন্ত। তবে ভোটের পরে কবে ফল ঘোষণা হবে সেই সম্পর্কে নির্বাচন কমিশনার জানান, নিয়ম মতো ভোটের এক বা দু-দিনের মধ্যেই ফল ঘোষণা হবে। তবে সূত্রের খবর আগামী ১০ অথবা ১১ জুলাই ভোটের গণনা হতে পারে।

এদিন সাংবাদিক সম্মেলনে ভোট ঘোষণা করার পরেই নানাবিধ প্রশ্ন উঠে আসে পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে। ভোটে কেন্দ্রীয় বাহিনীর প্রশ্নও যেমন তোলা হয়েছে তেমনই প্রকৃত সুরক্ষা না পেলে সরকারী কর্মচারীরা ভোটে অংশ নেবেন না বলে যে আওয়াজ উঠেছিল সেই বিষয়েও প্রশ্ন তোলেন সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা। এরই পাশাপাশি অনলাইনে মনোনয়ন দেওয়া যাবে কিনা বা মনোনয়নে বাধা এলে কোথায় বিকল্প ব্যবস্থা হবে সেই নিয়েও প্রশ্ন ওঠে।

এরই পাশাপাশি ভরা বর্ষার সময় পঞ্চায়েত ভোট হলে বৃষ্টির জেরে নির্বাচন বিঘ্নিত হতে পারে বলেও আশংকা প্রকাশ করেন কেউ কেউ। তবে নির্বাচন কমিশনার রাজীব সিংহ স্পষ্ট করে জানিয়ে দেন, রাজ্য সরকারের সঙ্গে কথা বলেই ভোটের দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। তবে রাজ্যে বর্ষা নিয়ে অযথা দুশ্চিন্তার কারণ নেই বলেই প্রাথমিক ভাবে জানিয়েছেন তিনি। সেই সঙ্গে নির্বাচন কমিশনার জানিয়ে দেন, সুরক্ষা সহ যাবতীয় বিষয়ে ধাপে ধাপে আরও বিস্তারিত তথ্য ক্রমশঃ প্রকাশ হবে। সুষ্ঠু ভাবে পঞ্চায়েত নির্বাচন করতে রাজ্য নির্বাচন কমিশন বদ্ধ পরিকর বলেই জানিয়েছেন তিনি।

- Advertisement -
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments