Monday, June 24, 2024
HomeNEWZBANGLAWeather Update : উত্তর বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, দক্ষিণবঙ্গে আজ ও কাল ভারী...

Weather Update : উত্তর বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, দক্ষিণবঙ্গে আজ ও কাল ভারী বৃষ্টির সম্ভাবনা, আবহাওয়াবিদদের আশা ঘাটতি মিটবে !

spot_img
spot_img
- Advertisement -

কলকাতা : অবশেষে দক্ষিণবঙ্গে বৃষ্টির বিপুল ঘাটতি কিছুটা মিটতে চলেছে। উত্তর বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ সৃষ্টি হওয়ার জেরে আজ ও কাল বুধবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। কোথাও কোথাও অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া দপ্তর জানিয়েছে (Weather Update)।

আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ দাস জানিয়েছেন, কলকাতা ও সংলগ্ন এলাকায় আজ মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। এই দফায় তুলনামূলকভাবে বেশি বৃষ্টি হবে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। এই জেলাগুলিতে আজ মঙ্গলবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা থাকায় বুধবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, এই দফার বৃষ্টিতে দক্ষিণবঙ্গের নদীগুলিতে জলস্তর বাড়তে পারে। কলকাতা ও শহরতলির নিচু এলাকা জলমগ্ন হওয়ার আশঙ্কা রয়েছে। সোমবার দুপর পর্যন্ত কলকাতায় আকাশ মোটামুটি পরিষ্কার ছিল। বিকেলের পর থেকে আকাশ কালো মেঘে ঢেকে বৃষ্টি শুরু হয়।

সোমবার উত্তর বঙ্গোপসাগরে একটি সুস্পষ্ট নিম্নচাপ ছিল। এটি শক্তি বাড়িয়ে দ্রুত গভীর নিম্নচাপে পরিণত হচ্ছে। আবহাওয়া অধিকর্তা জানিয়েছেন, গভীর নিম্নচাপটি উত্তর ওড়িশা-পশ্চিমবঙ্গ ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূল দিয়ে স্থলভূমিতে ঢুকে ঝাড়খণ্ডের দিকে অগ্রসর হবে। তাই কাল বুধবার রাজ্যের পশ্চিমাঞ্চলের পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টি হতে পারে।

২৪ ঘণ্টার মধ্যে ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হলে সেটিকে ভারী বৃষ্টি বলা হয়। অতি ভারী বৃষ্টির তকমা পেতে অন্তত ২০০ মিলিমিটার বৃষ্টি হতে হবে। কলকাতা ছাড়াও উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, দুই বর্ধমান, নদীয়া, মুর্শিদাবাদ, বীরভূম জেলায় আজ ভারী বৃষ্টির সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দপ্তর। নিম্নচাপের জেরে বৃষ্টি বাড়বে ঝাড়খণ্ডেও।

- Advertisement -

নিয়মিত খবরে থাকতে আমাদের সোশ্যাল সাইটে যুক্ত হয়ে যান

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments