Wednesday, April 17, 2024
HomeKolkataকলকাতা সহ দক্ষিণবঙ্গে কালবৈশাখীর সম্ভাবনা, তবে অপরিবর্তিত থাকবে তাপমাত্রা !

কলকাতা সহ দক্ষিণবঙ্গে কালবৈশাখীর সম্ভাবনা, তবে অপরিবর্তিত থাকবে তাপমাত্রা !

spot_imgspot_img
spot_imgspot_img

 

নিউজবাংলা ডেস্ক : আগামী কয়েকদিন প্রায় অপরিবর্তিত থাকবে তাপমাত্রা। তবে তারই মাঝে শুক্র ও শনিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গে কালবৈশাখি সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ কুমার দাস বলেন, আজ বিকেলে ও কলকাতায় ঝড়-বৃষ্টি এমনকি কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা বাড়বে। সঙ্গে কালবৈশাখীর সম্ভাবনাও থাকবে।

সূত্রের খবর, দক্ষিণ-পশ্চিম বাতাসে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে উত্তরবঙ্গে। অনুকূল পরিবেশে এগোচ্ছে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। আগামী দু-তিন দিন দক্ষিণ বঙ্গোপসাগরে বেশিরভাগ অংশ এবং মধ্য বঙ্গোপসাগরের অনেকটা অংশে তা প্রবেশ করবে। কিছুটা আরব সাগরের অংশে প্রবেশ করবে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। ভারতের মূল ভূখণ্ড কেরলে সাতাশে-মে বর্ষা ঢুকবে বলে অনুমান আবহাওয়া দফতরের।

দক্ষিণ-পশ্চিম শক্তিশালী বাতাসের কারণে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ও প্রবল বৃষ্টির সম্ভাবনা। আগামী চার থেকে পাঁচ দিন অসম, অরুণাচল প্রদেশ, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরাতে প্রবল বৃষ্টির সম্ভাবনা। অতি ভারী বৃষ্টির সর্তকতা অরুণাচল প্রদেশে। আজ মেঘালয়ে প্রবল বর্ষণের সর্তকতা। আজ মিজোরাম ও ত্রিপুরাতেও অতি বর্ষণের সর্তকতা। এই দক্ষিণ-পশ্চিম বাতাসের কারণে বৃষ্টি হবে সিকিম এবং উত্তরবঙ্গের জেলাগুলিতে।

আগামী ৪৮ ঘণ্টায় কালবৈশাখীর সম্ভাবনা কলকাতা। শুধু কলকাতা নয়, দক্ষিণবঙ্গেও বাড়ছে কালবৈশাখীর সম্ভাবনা। সপ্তাহান্তে বাড়তে পারে বৃষ্টির পরিমাণ। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া। উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমলেও বৃষ্টি চলবে। ভারী বৃষ্টি কোচবিহার এবং আলিপুরদুয়ারে। উত্তরবঙ্গের বাকি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস।

সংবাদ সূত্র – নিউজ১৮বাংলা

মোবাইলে নিউজ আপডেটপেতে হোয়াটসঅ্যাপ গ্রুপে যোগ দিন, ক্লিক করুন Whatsapp

spot_imgspot_img
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments