Sunday, February 5, 2023
Homeকলকাতাজেনে নিন কিভাবে হবে মূল্যায়ন, বিজ্ঞপ্তি দিয়ে জানাল উচ্চ-মাধ্যমিক শিক্ষা সংসদ !

জেনে নিন কিভাবে হবে মূল্যায়ন, বিজ্ঞপ্তি দিয়ে জানাল উচ্চ-মাধ্যমিক শিক্ষা সংসদ !

spot_imgspot_img
spot_imgspot_img
- Advertisement -

 

নিউজবাংলা ডেস্ক : করোনা’র দ্বিতীয় ঢেউয়ের জেরে বন্ধ হয়ে গিয়েছে গুরুত্বপূর্ণ উচ্চ মাধ্যমিক পরীক্ষা। রাজ্য সরকার ইতিমধ্যেই ঘোষণা করে সে কথা জানিয়ে দিয়েছে। কিন্তু কিভাবে হবে ছাত্রছাত্রীদের মূল্যায়ন তা নিয়ে বিস্তর জল্পনা চলেছে গত কয়েকদিন ধরে। অবশেষে এই মর্মে বিজ্ঞপ্তি জারি করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। কিভাবে হবে উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন নীচে রইল তারই বিস্তারিত বিবরণ :

প্রথমতঃ ২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষার ৪টি বিষয়ের সর্বোচ্চ নম্বরের উপর ভিত্তি করে ৪০% নম্বরের weightage এবং ২০২০ সালের XI-এর বার্ষিক পরীক্ষার থিয়োরি’তে প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে ৬০% নম্বরের weightage এবং এর সঙ্গে XII-এর প্রোজেক্ট/ প্র্যাক্টিক্যাল নম্বরের যুক্ত করে মূল সূত্র হিসেবে ধরা হয়েছে।

অর্থাৎ কোনও ছাত্র/ছাত্রী যদি মাধ্যমিক পরীক্ষায় ৪টি বিষয়ের সর্বোচ্চ মোট নম্বর ৪০০ নম্বরের মধ্যে ২০০ হয় এবং XI-এর বার্ষিক পরীক্ষায় ছাত্র/ছাত্রীটি ধরা যাক Physics-এ থিয়োরিতে প্রাপ্ত নম্বর ৭০-এর মধ্যে ৫০ হয় এবং XII-এর প্র্যাক্টিক্যাল পরীক্ষার প্রাপ্ত নম্বর ৩০-এর মধ্যে ২৮ হয় তাহলে ছাত্র/ছাত্রীটি উচ্চমাধ্যমিক বিষয়ের মোট প্রাপ্ত নম্বর হল –

উচ্চমাধ্যমিকের থিয়োরি -৭০ নম্বর-এর হিসেব হবে….

 A. ৪০% মাধ্যমিকের weightage = ৭০-এর ৪০% = ২৮ (এই হিসেবে ৪০০ নম্বরের মধ্যে কেউ যদি সর্বোচ্চ ৪টি বিষয়ে ২০০ নম্বর পায় তাহলে weightage অনুযায়ী প্রাপ্ত নম্বর 28 X ২০০/৪০০) = ১৪।

B. XI -এর বার্ষিক পরীক্ষার নির্দিষ্ট বিষয় ভিত্তিক weightage-এর ৬০% = এখানে ৭০ নম্বর-এর ৬০% = ৪২ (৭০ নম্বরের মধ্যে কেউ যদি Physics-এ ৫০ নম্বর পায় তাহলে XI-এর weightage অনুযায়ী ছাত্র/ছাত্রীর প্রাপ্ত নম্বর ৭০-এর মধ্যে ৫০ হয় তাহলে ৪২-এর মধ্যে ৪২ X ৫০/৭০) = ৩০।

C. উচ্চ মাধ্যমিকের প্র্যাক্টিক্যালে ৩০-এর মধ্যে প্রাপ্ত নম্বর = ২৮

এই হিসেবে ছাত্র/ ছাত্রীটির উচ্চ মাধ্যমিকে Physics-এর প্রাপ্ত নম্বর হবে (A+B+C) ১৪+৩০+২৮ = ৭২।

একই ভাবে Non Lab Based Subject এর ক্ষেত্রে Theory ৮০ নম্বর এবং প্রোজেক্ট-এ ২০ নম্বর ধরে একই পদ্ধতি অনুসৃত হবে।

এই হিসেবেই রাজ্যের সমস্ত স্কুল ও মাদ্রাসা বোর্ড, রবীন্দ্র মুক্ত বিদ্যালয় সহ সমতুল বোর্ডগুলির প্রধানের কাছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের আবেদন, আগামী ২৩ জুনের মধ্যে তাঁরা যেন নির্ধারিত পরীক্ষার ফলাফলগুলি বোর্ডের কাছে পাঠিয়ে দেন। তাহলেই সময় মতো যতটা দ্রুত সম্ভব উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশিত করা সম্ভব হবে বলে জানানো হয়েছে।

 মোবাইলে আরও নিউজ আপডেট পেতে এইখানে ক্লিক করুন – Whatsapp

spot_imgspot_img
spot_img
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular