Wednesday, April 17, 2024
HomeNational Newsপ্রযুক্তি নির্ভর লেনদেনে গ্রাহককে আগ্রহী করার উদ্যোগ ডাকবিভাগের !

প্রযুক্তি নির্ভর লেনদেনে গ্রাহককে আগ্রহী করার উদ্যোগ ডাকবিভাগের !

spot_imgspot_img
spot_imgspot_img

 

নিউজবাংলা ডেস্ক : ঋণ হোক বা অন্য কোনও আর্থিক লেনদেন, ব্যাঙ্কিং ব্যবস্থার বাইরে দেশের প্রায় ৫০ কোটি মানুষ। দেশ আর্থিক কার্যকলাপের ব্যাপারে অনেকটা পথ এগিয়ে গেলেও তার সুবিধা নিতে পারেন না বহু মানুষ। বিশেষ করে গ্রামের প্রান্তিক মানুষের কাছে আর্থিক লেদদেন সংক্রান্ত প্রযুক্তি অনেকটাই অধরা থেকে গিয়েছে।

আর্থিক লেনদেনের ক্ষেত্রে বর্তমানে যেসব সুবিধা চালু আছে, তার বাইরে গিয়ে যদি আরও সহজ পদ্ধতিতে সাধারণ মানুষকে সুবিধা দেওয়া যায়, তার জন্য উদ্যোগ নিল ভারতীয় ডাকবিভাগ। তারা একটি প্রকল্প এনেছে, যার নাম ‘ফিনক্লুভেশন’। আর্থিক কার্যকলাপে যাতে প্রযুক্তির ব্যবহার বাড়ানো যায় এবং তা যাতে সহজভাবে সাধারণ মানুষ গ্রহণ করতে পারে।

তার জন্য নতুন প্রযুক্তি আসুক, চাইছে ডাকবিভাগ৷ তাই দেশের স্টার্ট আপ সংস্থাগুলিকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে তারা। তারা যে প্রযুক্তি গড়ে দেবে, তার মধ্যে থেকেই সেরা প্রযুক্তি বেছে নেওয়া হবে। তাদের যে কাজগুলির উপর জোর দিতে হবে, সেগুলিও চিহ্নিত করেছে দপ্তর।

যেমন কাগুজে নথি ছাড়াই যাতে ছোট অঙ্কের ঋণ পেতে পারেন সাধারণ মানুষ, তেমন কোনও প্রযুক্তি আনতে হবে। মানি অর্ডারের সঙ্গে ডিজিটাল লেনদেনকে কীভাবে যোগ করা যায়, তার পন্থা বের করতে হবে। ৩১ মে’র মধ্যে স্টার্ট আপ সংস্থাগুলিকে এর জন্য আবেদন করতে হবে, জানিয়েছে ডাকবিভাগ। গোটা কাজের তদারকিতে রাখা হয়েছে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ককেও।

মোবাইলে নিউজ আপডেটপেতে হোয়াটসঅ্যাপ গ্রুপে যোগ দিন, ক্লিক করুন Whatsapp

spot_imgspot_img
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments