Tuesday, June 18, 2024
HomeNational NewsAtmanirbhar Bharat : বয়কট চীন থেকেই এক বছরে আত্মনির্ভর ভারতে আমদানী বেড়েছে...

Atmanirbhar Bharat : বয়কট চীন থেকেই এক বছরে আত্মনির্ভর ভারতে আমদানী বেড়েছে ৫১ শতাংশ !

spot_img
spot_img
- Advertisement -

নিউজবাংলা ডেস্ক : ভারতের আর্থিক কাঠামো মজবুত করতে আত্মনির্ভরতার (Atmanirbhar Bharat) ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সঙ্গে চীন থেকে আমদানী কমিয়ে আনার ওপরেও বিপুল হারে জোর দেওয়া হয়েছিল। কিন্তু বাস্তবে হল ঠিক তার উল্টো। ২০২১ সালের তুলনায় ২০২২ সালে শুধুমাত্র চীন থেকেই আমদানির হার ৫১ শতাংশ বেড়েছে বলে সাম্প্রতিক রিপোর্টে জানা গেছে। গত এক বছরে চীন থেকে প্রায় ৮ লক্ষ কোটি টাকারও বেশী আমদাণী বানিজ্য হয়েছে ভারতের।

কেন্দ্রীয় শিল্প বাণিজ্য মন্ত্রকের তথ্যই বলছে চীন কতটা এগিয়ে গিয়েছে ভারতের সঙ্গে বাণিজ্যে। আত্মনির্ভর ভারতের কথা বলা হলেও বাস্তবে ২০২২ সালে চীন নির্ভরতা গিয়েছে ভারতের। ভারতে পন্য আমদানিতে প্রথম স্থানে রয়েছে আমেরিকা। যদিও গত বছর চীন থেকে ভারতের আমদানি করার বিপুল প্রবণতায় রাশ টানার ওপরেই জোর দিয়েছিল কেন্দ্রের সরকার।

তবে এই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, এবছর ভারতের আন্তর্জাতিক বাণিজ্য সর্বকালীন রেকর্ড স্পর্শ করেছে। যার মূল্য প্রায় ১ লক্ষ কোটি টাকা। তবে এই তথ্য শুনতে ইতিবাচক হলেও এই তথ্যের মধ্যে রয়েছে মোদি সরকারের কাছে একটি চরম অস্বস্তিকর বার্তা। সেটি হল, আত্মনির্ভর ভারতের স্লোগান এবং  চীনকে বয়কট করার জন্য ২০২০ সালের কেন্দ্রের প্রচার পুরোপুরি নস্যাৎ হয়ে গেল।

তথ্যসুত্র – বর্তমান পত্রিকা

- Advertisement -

নিয়মিত খবরে থাকতে আমাদের সোশ্যাল সাইটে যুক্ত হয়ে যান

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments