Sunday, April 14, 2024
HomeKolkataBig Snake Recovery : বাপরে, এতবড় চন্দ্রবোড়া সাপ, দেখেই আঁতকে উঠলেন পরিবেশ...

Big Snake Recovery : বাপরে, এতবড় চন্দ্রবোড়া সাপ, দেখেই আঁতকে উঠলেন পরিবেশ কর্মীরাও !

spot_imgspot_img
spot_imgspot_img

বাগনান, হাওড়া : বাগানে ঘিরে রাখা জালে আটকে গিয়ে ধরা পড়ল বিশালাকায় এক চন্দ্রবোড়া সাপ।  মঙ্গলবার ঘটনাটি ঘটেছে হাওড়া জেলার বাগনান থানার মুরালীবাড় গ্রামে। সাপটির আকার এতটাই বিশালায় যে তাকে দেখে রীতিমতো আতংকিত হয়ে পড়েন এলাকাবাসীরা (Big Snake Recovery)। তবে সাপটিকে না মেরে তাঁরা স্থানীয় পরিবেশ কর্মীদের মঞ্চের সঙ্গে যোগাযোগ করেন। পরে তাঁরাই এসে বিশধর সাপটিকে উদ্ধার করে নিয়ে যায়। পরে সাপটিকে জনবহুল এলাকা ছাড়িয়ে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে বলে খবর।

স্থানীয় সূত্রে জানা গেছে, আজ সকালে বাগনান বাসস্ট্যান্ডের পেছনের এলাকা মুরালীবাড় গ্রামের বাসিন্দা দেবাশীষ মান্নার বাড়ির বাগান লাগোয়া এলাকা থেকে সাপের ফোঁস ফোঁস আওয়াজ শুনতে পান স্থানীয়রা। ঘটনাস্থলে গিয়ে তাঁরা সাপটিকে দেখে রীতিমতো আতংকিত হয়ে পড়েন। প্রায় ৫ ফুটেরও বেশী লম্বা এবং স্থুলকায় শরীরের চন্দ্রবোড়া এযাবৎকালে এলাকায় কখনও দেখা যায়নি বলেই দাবী এলাকাবাসীদের। তবে সাপটিকে না মেরে তাকে উদ্ধারের জন্য গ্রামবাসীরা তৎপর হয়ে ওঠেন।

বাগনানে উদ্ধার হওয়া চন্দ্রবোড়া সাপটিকে তুলে ধরেছেন স্থানীয় পরিবেশ কর্মী।

এরপরেই স্থানীয়রা খবর পাঠান স্থানীয় পরিবেশ মঞ্চকে। খবর পেয়ে পরিবেশ মঞ্চের সদস্য চিত্রক প্রামাণিক ও সুমন্ত দাস সেখানে পৌঁছে দীর্ঘ চেষ্টার পর সাপটিকে  উদ্ধার করেন। তবে এই উদ্ধার কাজের সময় সাপের গায়ে কোনও চোট লাগেনি বলেই দাবী পরিবেশ কর্মীদের। তাঁরাও স্বীকার করেন, এতবড় পূর্ণ বয়স্ক চন্দ্রবোড়া সচরাচর এলাকায় দেখা যায় না।

তাঁরা জানান, বর্ষায় চারিদিক ডুবে যাওয়ায় সাপটি সম্ভবত তার পুরানো আস্তানা ছেড়ে বাইরে এসেছিল। কোনও ব্যক্তি সাপটির সংস্পর্শে এলে বড়সড় বিপদ ঘটতে পারত বলেই মনে করেন তাঁরা। তবে সময় মতো সাপটিকে উদ্ধার করায় সেটিকে এযাত্রায় প্রাণে বাঁচানো সম্ভব হয়েছে বলে পরিবেশ কর্মীরা জানান। পরে সাপটিকে গভীর জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

ছবি ও তথ্য – চিত্রক প্রামাণিক

spot_imgspot_img
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments