Tuesday, June 18, 2024
HomeRecentEdwin aldrin : বিয়ের পিঁড়িতে অ্যাপোলো-১১ চন্দ্রাভিযানের অন্যতম নায়ক ৯৩ বছরের তরুণ...

Edwin aldrin : বিয়ের পিঁড়িতে অ্যাপোলো-১১ চন্দ্রাভিযানের অন্যতম নায়ক ৯৩ বছরের তরুণ এডুইন অলড্রিন !

spot_img
spot_img
- Advertisement -

নিউজবাংলা : ১৯৬৯ সালের অ্যাপোলো-১১ চন্দ্রাভিযানের অন্যতম নায়ক ছিলেন তিনি। নীল আর্মস্ট্রংয়ের ঠিক ১৯ মিনিট পর চন্দ্রপৃষ্ঠে পা রেখেছিলেন। গত ২০ জানুয়ারি ছিল তাঁর জন্মদিন। আর সেদিনই জীবনের সবচেয়ে বড় সিদ্ধান্তটা নিলেন বিখ্যাত মহাকাশচারী এডুইন অলড্রিন (Edwin aldrin)। ৯৩ বছর বয়সে বিয়ে করলেন দীর্ঘদিনের প্রেমিকা অ্যানকা ফউরকে।

লস এঞ্জেলসে একটি ছোট ঘরোয়া অনুষ্ঠানে চার হাত এক হয় দু’জনের। শনিবার নিজেই সেই ছবি টুইট করেছেন অলড্রিন। প্রবীণ মহাকাশচারীর বিয়ের ছবি প্রকাশ্যে আসামাত্র সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। নব দম্পতিকে শুভেচ্ছা জানিয়েছেন অলড্রিনের লক্ষ লক্ষ অনুরাগী।

ইতিমধ্যেই চন্দ্রপৃষ্ঠে পা রাখা দ্বিতীয় ব্যক্তির এই পোস্টটি দেখেছেন প্রায় ১৮ লক্ষ মানুষ। লাইক পড়েছে প্রায় ২২ হাজার। এর আগেও তিনবার বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন অলড্রিন। শেষবার তাঁর ডিভোর্স হয় ২০১২ সালে। পাশাপাশি প্রথম পক্ষের সন্তান অ্যান্ড্রু ও জ্যানিসের সঙ্গে দীর্ঘ আইনি লড়াইতেও জড়িয়ে পড়েন প্রবীণ এই মহাকাশচারী।

একাকিত্ব থেকে মুক্তির জন্যই ৬৩ বছর বয়সি বান্ধবী অ্যানকার হাত ধরলেন তিনি। ১৯৬৯ সালে অ্যাপোলো-১১ চন্দ্রাভিযানে গিয়েছিলেন অলড্রিন। সঙ্গে ছিলেন নীল আর্মস্ট্রং ও মাইকেল কলিঙ্গ। ২০ জুলাই চন্দ্রপৃষ্ঠে প্রথম পা রাখেন আর্মস্ট্রং। প্রায় ১৯ মিনিট পর এই বিরল অভিজ্ঞতার সাক্ষী হন তাঁর সঙ্গী এডুইন ওরফে বাজ অলড্রিন।

মহাকাশ অভিযানের ইতিহাসে দু’জন অমরত্ব লাভ করেন। চাঁদে হাঁটার অভিজ্ঞতা নিয়ে উচ্ছ্বসিত আর্মস্ট্রং বলেছিলেন, ‘এর মাধ্যমে মানব সভ্যতা কয়েক ধাপ এগিয়ে গেল।’ ১৯৭১ সালে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা থেকে অবসর গ্রহণ করেন অলড্রিন। এরপর ১৯৯৮ সালে মহাকাশ অভিযানের সাহায্যার্থে শেয়ারন্সেস ফাউন্ডেশন নামে একটি অলাভজনক সংস্থা প্রতিষ্ঠা করেন তিনি।

প্রেমিকা অ্যানকার সঙ্গে বিয়ে সেরে রোমাঞ্চিত অলড্রিনের টুইট, ‘বাড়ি থেকে পালিয়ে বিয়ে করা কিশোরকিশোরীদের মতো রোমাঞ্চ অনুভব করছি।’ তাঁর এই পোস্ট নিয়ে রীতিমতো উচ্ছ্বসিত অনুরাগীরা। একজন লিখেছেন, ‘শুভ জন্মদিন বাজ। বিবাহের জন্য অনেক শুভেচ্ছা। আপনার মতোই আমরাও রোমাঞ্চিত।’ রসিকতা করে দ্বিতীয় একজনের টুইট, ‘অভিনন্দন কলোনেল অলড্রিন। জীবন ৯৩ বছর বয়সেই শুরু হয়। আগামীর জন্য অনেক শুভেচ্ছা রইল।’

- Advertisement -

নিয়মিত খবরে থাকতে আমাদের সোশ্যাল সাইটে যুক্ত হয়ে যান

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments