Tuesday, May 21, 2024
Homeদক্ষিণবঙ্গEgra Samabay Election : এগরায় সমবায় নির্বাচনে রাম-বাম জোটকে ধরাশায়ী করে বিপুল...

Egra Samabay Election : এগরায় সমবায় নির্বাচনে রাম-বাম জোটকে ধরাশায়ী করে বিপুল ভোটে জয়ী তৃণমূল !

- Advertisement -

এগরা, পূর্ব মেদিনীপুর : সিপিএম নেতারা যতই জোটের বিরুদ্ধে সরব হন না কেন, নন্দকুমার মডেলে আবারও এক সমবায় নির্বাচনে অলিখিত জোটের পথে হাঁটল বাম ও বিজেপি নেতৃত্বরা। তবে এতেও শেষ রক্ষা হল না। পূর্ব মেদিনীপুরের এগরায় একটি সমবায় নির্বাচনে (Egra Samabay Election) তৃণমূলের দাপটে রীতিমতো মুখ থুবড়ে পড়ল এই জোটের ফর্মুলা।  এগরা ১নং ব্লকের নেগুয়া সমবায় কৃষি উন্নয়ন সমিতির নির্বাচনে ১২টি আসনের সবকটিতে তৃণমূল প্রার্থী দিলেও বিজেপি ও বামেরা যথাক্রমে ৮টি ও ৪টি আসনে প্রতিদ্বন্দ্বীতা করে। তবে শেষ পর্যন্ত সবকটি আসন তৃণমূলের দখলে চলে যায়।

মঙ্গলবার টানটান উত্তেজনার আবহে নির্বাচন ছিল এই সমবায়ে। যেখানে ১২টি আসনের জন্য লড়াইয়ে নেমেছিল তৃণমূল, বিজেপি ও সিপিএম। মোট ভোটার ছিল ৯০৭ জন। সকাল ১০টায় নির্বাচন শুরু হয়, এবং শেষ হয় বিকেল ৪টায়। এরপর ভোট গননার ফল প্রকাশ্যে আসতে দেখা যায় ১২টির সবকটিতেই একক ভাবে জয়ী হয়েছে তৃণমূল কংগ্রেস। এই ঘটনায় ঘাসফুল শিবিরে উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো। সবুজ আবির মাখিয়ে দেওয়া হয় সবাইকে, মিষ্টিমুখ করা হয় পথচলতি মানুষদেরও।

তৃণমূল প্যানেলের প্রার্থী সমবায় সমিতির প্রাক্তন সম্পাদক অর্ধেন্দু দাস মহাপাত্র জানান, “এটা আমাদের কর্মীদের জয়। আমরা ৮০% ভোট পেয়ে জয়ী হয়েছি। আমাদের প্রার্থী সর্বোচ্চ ৫৫৭ ভোট পেয়েছে, আর বিরোধী প্রার্থী সর্বোচ্চ পেয়েছে ১৬০টি ভোট”।  তিনি জানান, “আগে আমরাই ছিলাম। তবে এত বিপুল ভোটে আগে কখনও জয়লাভ করিনি”। অর্ধেন্দুর বার্তা, “এলাকার মানুষদের ভোটেই আমরা জয়লাভ করেছি। কর্মীদের প্রতি বার্তা দিচ্ছি আপনারা এভাবেই ঐক্যবদ্ধ থাকুন। আগামী পঞ্চায়েত নির্বাচনে উন্নয়নের এই বার্তাই সমস্ত বুথে বুথে বয়ে নিয়ে যাব”।

তৃণমূলের কাঁথি সাংগঠনিক জেলার সভাপতি তরুণ মাইতি বলেন, রাম-বাম জোটকে পরাজিত করেছে তৃণমূল। অশুভ আঁতাত মানুষ বুঝে গিয়েছে। এই অনৈতিক জোটকে মানুষ পরবর্তী ভোটগুলিতেও পরাস্ত করবে। তবে তৃণমূলের এই জয় পঞ্চায়েত নির্বাচনে কোনও ছাপ ফেলবে না বলেই দাবী করেছেন বিজেপির কাঁথি সাংগঠনিক জেলার সহ সভাপতি অসীম মিশ্র। তাঁর মতে, “তৃণমূল বরাবরের মতোই এলাকার মানুষকে চাপে রেখে নির্বাচনে জয়ী হয়েছে। সামনের পঞ্চায়েত নির্বাচনে এর কোনও প্রভাব পড়বে না”।

তবে বিজেপির সঙ্গে জোট বেঁধে লড়াইয়ের কথা সম্পূর্ণ অস্বীকার করেছেন পূর্ব মেদিনীপুর জেলা সিপিএমের সম্পাদক নিরঞ্জন সিহি। তিনি জানান, “আমরা স্পষ্ট করে দিয়েছি কোনও জায়গাতেই বিজেপির সঙ্গে কোনও জোট নেই। এটা তৃণমূলের রটনা। বাম সমর্থকদের মনোবল ভেঙে দেওয়ার জন্য এই অপপ্রচার চালানো হচ্ছে। আমাদের যতজন প্রার্থী পেয়েছি ততগুলি আসনেই লড়াই করেছি এগরায়। এর সঙ্গে জোটের কোনও সম্পর্ক নেই”।

প্রসঙ্গতঃ পঞ্চায়েত নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলির কাছে রীতিমতো অ্যাসিড টেস্ট হল সমবায় নির্বাচন। গ্রাম ভিত্তিক ভোটারদের মতাদর্শ প্রতিফলিত হয় এই সমবায় নির্বাচনের মাধ্যমে। আর সেখানেই ব্যাপক হারে ঘুরে দাঁড়াচ্ছে শাসক দল তৃণমূল। পূর্ব মেদিনীপুর জেলা জুড়ে একের পর এক সমবায় নির্বাচনে বিরোধী বিজেপি ও সিপিএম ধরাশায়ী হয়েছে তৃণমূলের কাছে। ব্যক্তিক্রম নন্দীগ্রাম, নন্দকুমার, ভগবানপুর, মহিষাদল যেখানে বিজেপি ও বামেদের ঝুলিতে এসেছে কয়েকটি সমবায়ের ক্ষমতা। তবে এবার জেলার এগরা ১নং ব্লকের নেগুয়া সমবায় কৃষি উন্নয়ন সমিতির নির্বাচনে সবকটি আসনে দুই প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে একক ভাবে জয়ী হয়েছে তৃণমূলের প্রতিনিধিরা।

- Advertisement -
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments