Tuesday, June 18, 2024
Homeদক্ষিণবঙ্গHaldia : পেছনের দরজা বন্ধ, হলদিয়া শিল্পাঞ্চলে কাজে ঢুকতে এবার এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জই...

Haldia : পেছনের দরজা বন্ধ, হলদিয়া শিল্পাঞ্চলে কাজে ঢুকতে এবার এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জই একমাত্র ভরসা !

spot_img
spot_img
- Advertisement -

নিউজবাংলা : নেতাদের ধরাধরি করার দিন শেষ। হলদিয়া শিল্পাঞ্চলে চুক্তি, ঠিকা, বা অদক্ষ শ্রমিক নিয়োগে বন্ধ হয়ে গেল পেছনের দরজা। এবার থেকে এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের মাধ্যমেই কেবলমাত্র কারখানার কাজে যোগ দিতে পারবেন শ্রমিকরা। সরকারী ভাবে এমনই নির্দেশিকা জারি করা হয়েছে বলে জেলা প্রশাসন সূত্রে খবর।

আর কাজের খোঁজ পেতে অবশ্যই নজর রাখতে হবে কর্মসংবাদ.ডব্লিউবিলেবার.গভ.ইন karmasangbad.wblabour.gov.in পোর্টালে। ইতিমধ্যেই ওয়েবসাইটের উদ্বোধনও হয়ে গিয়েছে আনুষ্ঠানিক ভাবে। আগামী দিনে হলদিয়া শিল্পাঞ্চলে কোন কোন পদে শূন্যপদ খুলছে সে বিষয়ে বিস্তারিত তথ্য এখান থেকেই পেয়ে যাবেন।

জেলা শাসক পূর্ণেন্দু মাজী জানিয়েছেন, কয়েকদিন আগে এই পোর্টালের উদ্বোধন করেছিলেন শ্রমমন্ত্রী মলয় ঘটক। এদিন থেকে সেই পোর্টাল পূর্ণাঙ্গরূপে চালু করা হল। এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের মাধ্যমে এবার কারখানার অদক্ষ ঠিকা শ্রমিক নিয়োগ করা হবে। এর দেখভাল করবে শ্রমদপ্তরের কমিটি। অনলাইন ও অফলাইনে আবেদন করা যাবে।

পোর্টালে বিভিন্ন কারখানার কী ধরনের শ্রমিক দরকার সেটি রয়েছে। আজ থেকে কয়েকটি কোম্পানিতে কী কী ধরনের পদ লাগবে তা আপলোড করা হচ্ছে। পোর্টাল খুলে শূন্যপদ সম্পর্কে চাকরিপ্রার্থীরা জানতে পারবেন। সেইমতো তিনি অনলাইন বা অফলাইনে আবেদন করতে পারেন। অফলাইনের জন্য জেলাশাসকের দপ্তর, কারখানার গেট, এইচডিএ অফিস, শ্রমদপ্তরে ড্রপবক্স থাকবে। এরপর যোগ্য প্রার্থীদের এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের মাধ্যমে কাজের জন্য বাছাই করা হবে।

এরই পাশাপাশি শিল্পাঞ্চলে শ্রমিকদের সুরক্ষার দিকটিও অত্যন্ত গুরুত্ব সহকারে বিবেচনা করছে জেলা প্রশাসন। এরজন্য আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে সমস্ত কারখানার সেফটি অডিট রিপোর্ট জেলা প্রশাসনের কাছে সেফটি অডিট রিপোর্ট জমা দেওয়া হয়েছে। কোন কারখানায় কী ধরনের সমস্যা হচ্ছে, কোথাও শ্রমিক সমস্যা হলে দ্রুত জেলা প্রশাসনকে জানাতে হবে।

- Advertisement -

নিয়মিত খবরে থাকতে আমাদের সোশ্যাল সাইটে যুক্ত হয়ে যান

RELATED ARTICLES

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments