Tuesday, May 21, 2024
HomeNational NewsLPG Price : দেশজুড়ে রান্নার গ্যাসে বিশাল টাকার ছাড়, কত টাকার মুনাফা...

LPG Price : দেশজুড়ে রান্নার গ্যাসে বিশাল টাকার ছাড়, কত টাকার মুনাফা পাবেন আপনি জেনে নিন এখনই !

- Advertisement -

নিউজবাংলা ডেস্ক : গত কয়েক বছর রান্নার গ্যাসে লাগাম ছাড়া বৃদ্ধির সাক্ষী থেকেছে দেশবাসী। এবার লোকসভা ভোটের প্রাক্কালে রান্নার গ্যাসের দামে মহার্ঘ ছাড় পেতে চলেছে আম জনতা। কেন্দ্রের দাবী, রাখী পূর্ণিমার উপহার হিসেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে রান্নার গ্যাসে এই মহার্ঘ ছাড়ের ঘোষণা করা হয়েছে(LPG Price)। আগামী মাসের শুরু থেকেই এই ছাড় মিলবে বলেই প্রাথমিক ভাবে খবর। 

মঙ্গলবার সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, “দেশ জুড়ে সমস্ত উপভোক্তার জন্য সস্তায় গ্যাস দেওয়ার সিদ্ধান নিয়েছেন প্রধানমন্ত্রী। রাখীর উপহার হিসেবে দেশের সমস্ত গ্যাস ব্যবহারকারী এই ছাড়ের সুবিধে পাবেন” বলে জানিয়েছেন তিনি। কেন্দ্রীয় মন্ত্রীর বক্তব্য অনুযায়ী, দেশজুড়ে রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি (১৪.২কেজি) ২০০ টাকা করে দাম কমানো হবে।

এদিকে যারা উজ্জ্বলা গ্যাস ব্যবহার করেন তাঁরা আগে থেকেই ২০০টাকার সাবসিডি পেয়ে থাকেন। এবার নতুন নিয়মে তাঁরা সিলিন্ডার প্রতি ৪০০ টাকা ছাড় পাবেন বলে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন। তিনি আরও জানান, রাখীর উপহার হিসেবে দেশজুড়ে নতুন করে আরও ৭৫ লক্ষ মহিলা উজ্জ্বলা গ্যাসের সংযোগ পেতে চলেছেন। এর জন্য তাঁদের কোনও মূল্য দিতে হবে না বলেও জানিয়েছেন তিনি।

এই মুহূর্তে গোটা দেশে প্রায় ৯ কোটি ৬০ লক্ষ উজ্জ্বলা গ্যাসের সংযোগ রয়েছে। নতুন করে সংযোগ পাওয়ার ফলে প্রায় ১০ কোটি ৩৫ লক্ষ পরিবারে উজ্জ্বলা গ্যাসের গ্রাহক হিসেবে গণ্য হবেন। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, “নতুন রেশন কার্ড প্রাপ্ত মহিলারাও এই কানেকশানের সুবিধা পাবেন। যারা বিবাহ সূত্রে শ্বশুরবাড়িতে এসে নতুন করে রেশন কার্ড হাতে পেয়েছেন তাঁরাও এই কানেকশানের জন্য আবেদন করতে পারবেন”।

তবে রান্নার গ্যাসের এই ছাড় কিভাবে মিলবে তা নিয়েই শুরু হয়েছে জোরদার জল্পনা। গ্যাসের মূল দাম কমানো হবে নাকি দাম অপরিবর্তিত রেখে সাধারণ উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২০০টাকা ও উজ্জ্বলা গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৪০০ টাকা সাবসিডি দেওয়া হবে তা নিয়েই রয়ে গিয়েছে ধোঁয়াশা। অনেকেই জানাচ্ছেন, সিলিন্ডারের দাম অপরিবর্তিত রেখেই সরাসরি উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সাবসিডি পাঠিয়ে দেওয়া হবে।

সেক্ষেত্রে বহু গ্রাহক এই সাবিসিডি থেকে বঞ্চিত হতে পারেন যাদের ব্যাঙ্ক আধার সংযোগে সমস্যা রয়েছে। অন্যদিকে গ্যাস সিলিন্ডারের দাম কমিয়ে দেওয়া হলে সেক্ষেত্রে ডিস্ট্রিবিউটারদের বড় অংশ বিপুল ক্ষতির মুখে পড়তে পারেন বলে আশংকা প্রকাশ করেছেন। তবে সঠিক কোন পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্র সে দিকেই এখন তাকিয়ে গোটা দেশের আপামর জনগন।

- Advertisement -
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments