Tuesday, June 18, 2024
HomeNational NewsLPG Price Latest Update : কেন্দ্রের ঘোষণার কয়েক ঘন্টার মধ্যেই ২০০টাকা কমল...

LPG Price Latest Update : কেন্দ্রের ঘোষণার কয়েক ঘন্টার মধ্যেই ২০০টাকা কমল রান্নার গ্যাসের দাম, কাল থেকেই নতুন দামে গ্যাস, উজ্জ্বলা গ্রাহকদের লাভ আরও বেশী !

spot_img
spot_img
- Advertisement -

নিউজবাংলা ডেস্ক : আজ বিকেলেই কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়েছিল রাখির উপহার হিসেবে দেশ জুড়ে কমিয়ে দেওয়া হচ্ছে রান্নার গ্যাসের দাম। আর তার কয়েক ঘন্টার মধ্যেই এই নির্দেশ কার্যকর করল তেল সংস্থাগুলি। এখন থেকেই ১৪.২কেজি (LPG Price Latest Update) এলপিজি সিলিন্ডার প্রতি দাম কমল ২০০ টাকা। আগামী কাল ৩০ আগষ্ট থেকেই এই নতুন দাম কার্যকর হচ্ছে বলে জানা গেছে।

প্রসঙ্গতঃ গত কয়েকবছরে দেশজুড়ে রান্নার গ্যাসের দাম বেড়েছে ব্যাপক হারে। কেন্দ্রের যুক্তি, বিশ্ববাজারে তেল ও গ্যাসের দাম বেড়ে যাওয়ার জেরেই এমন পরিস্থিতি। এই নিয়ে মধ্যবিত্তদের মধ্যে ক্রমেই ক্ষোভের আগুন জ্বলছিল। সামনে লোকসভা ভোট। সেই সঙ্গে ৫টি রাজ্যে বিধানসভা নির্বাচন। এমন পরিস্থিতিতে গ্যাসের দাম নিয়ে কেন্দ্র যে বড়সড় সিদ্ধান্ত নেবে সেই ইঙ্গিত ক্রমেই জোরাল হচ্ছিল।

মঙ্গলবার বিকেল নাগাদ সাংবাদিক সম্মেলনে কেন্দ্রের মন্ত্রী অনুরাগ ঠাকুর গ্যাসের দাম কমানোর বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন। তিনি জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী দেশজুড়ে মহিলাদের রাখির উপহার হিসেবে সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে কমিয়ে দিচ্ছেন। এই ঘোষণার পর গ্যাসের দাম কমা ছিল সময়ের অপেক্ষা মাত্র। প্রথমে মনে করা হচ্ছিল, আগামী মাসের ১ তারিখ থেকে নতুন দাম কার্যকর হবে, তবে সেই জল্পনায় জল ঢেলে ৩০ তারিখ থেকেই নতুন দাম কার্যকর করে দেওয়া হচ্ছে।

বাজারে ১৪.২কেজি সিলিন্ডার কিনলে উজ্জ্বলা গ্রাহকরা কিছুটা বাড়তি সুবিধে পাবেন। তাঁরা আগের মতোই সিলিন্ডার প্রতি ২০০ টাকার সাবসিডি পেয়ে যাবেন। এর ফলে উজ্জ্বলা গ্রাহকদের জন্য সিলিন্ডার প্রতি ৪০০ টাকা দাম কমল। গ্যাসের দাম কমানোর পাশাপাশি গোটা দেশজুড়ে আরও ৭৫ লক্ষ মহিলাকে বিনামূল্যের উজ্জ্বলা গ্যাস সংযোগ দেওয়ার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। অনুরাগ ঠাকুর প্রেস মিটে জানিয়েছিলেন। এই মুহূর্তে দেশে ৯ কোটি ৬০ লক্ষ উজ্জ্বলা গ্রাহক রয়েছেন। নতুন গ্যাস কানেকশান দেওয়া হলে দেশের উজ্জ্বলা গ্রাহকের সংখ্যা দাঁড়াবে প্রায় ১০ কোটি ৩৫ লক্ষ।

এদিন ১৪.২ কেজি সিলিন্ডারের পাশাপাশি আরও কিছু সিলিন্ডার রিফিলের দাম পরিবর্তন হয়েছে। যেমন ১০ কেজি কম্পোজিট সিলিন্ডারে কমেছে ১৪১টাকা, ৫কেজি এন্ডি ও ৫ কেজি কম্পোজিট সিলিন্ডারে কমেছে ৭০টাকা। তবে বানিজ্যিক গ্যাস সিলিন্ডার যেমন ১৯ কেজি, ১৯ কেজি এক্সট্রা তেজ, ১৯ কেজি ন্যানো কাট প্রভৃতি সিলিন্ডারের দাম আপাতত অপরিবর্তিত থাকছে।

- Advertisement -

নিয়মিত খবরে থাকতে আমাদের সোশ্যাল সাইটে যুক্ত হয়ে যান

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments