Tuesday, May 21, 2024
HomeKolkataMadhyamik Exam Result 2024 : মাধ্যমিকের ফল প্রকাশ আজ, এবারও কি পাশের...

Madhyamik Exam Result 2024 : মাধ্যমিকের ফল প্রকাশ আজ, এবারও কি পাশের হারে প্রথম স্থান ধরে রাখবে পূর্ব মেদিনীপুর, নজর রাখুন নিউজবাংলায় !

- Advertisement -

নিউজবাংলা ডেস্ক : আর মাত্র কয়েক ঘন্টার অপেক্ষা। তারপরেই বহু প্রতিক্ষিত মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হতে চলেছে। সকাল ৯.৪৫টায় আনুষ্ঠানিক ভাবে ফল প্রকাশ করবে পর্ষদ। তারপরেই অনলাইন ওয়েবসাইটের (Madhyamik Exam Result 2024) মাধ্যমে নিজেদের ফলাফল দেখে নিতে পারবেন ছাত্রছাত্রীরা। আজই স্কুল থেকে মার্কশিট সংগ্রহ করা যাবে।

বিগত বছরগুলির মতো এবারও পর্ষদের অফিশিয়াল ওয়েবসাইটে লগ ইন করে রেজাল্ট দেখতে পাবে পড়ুয়ারা। এছাড়া বেশ কয়েকটি সংবাদ মাধ্যমের তরফে চালু করা হয়েছে মাধ্য়মিকের রেজাল্টের ওয়েবসাইটে। সেখানেও লগ ইন করে ফল দেখতে পাবে ছাত্র-ছাত্রীরা।

পর্ষদ জানিয়েছে এবার মাধ্যমিকের ফল দেখা যাবে wbresults.nic.in www.wbbse.wb.gov.inএ। এছাড়াও পড়ুয়ারা চাইলে timesofindia.indiatimes.com/education-তে লগ ইন করে অথবা result.sangbadpratidin.in-এ ক্লিক করেও রেজাল্ট ডাউনলোড করতে পারবে। ওয়েবসাইট থেকে রেজাল্ট জানার সময় হাতের কাছে থাকতে হবে অ্যাডমিট কার্ড। কারণ লগ ইনের পর রোল নম্বর এবং জন্ম তারিখ দিলে তবেই দেখা যাবে রেজাল্ট।

চলতি বছরে মাধ্যমিক পরীক্ষা ২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল। পরীক্ষা শেষ হয় ১২ ফেব্রুয়ারি। পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৯ লক্ষ ২৩ হাজার। সুপ্রিম কোর্টের নির্দেশ মোতাবেক পরীক্ষার ৯০ দিনের মধ্যে ফলপ্রকাশ করতে হয় মধ্যশিক্ষা পর্ষদকে। যে সময়সীমা শেষ হচ্ছে আগামী ১২ মে। তার আগেই ২ মে প্রকাশিত হচ্ছে মাধ্যমিকের ফলাফল।

ইতিমধ্যে গত ১৯ এপ্রিল থেকে শুরু হয়েছে লোকসভা নির্বাচন। ইতিমধ্য়েই দু’দফার ভোটগ্রহণ হয়ে গিয়েছে। যদিও নির্বাচনের মধ্যে এই ফল প্রকাশের ক্ষেত্রে কোনও সমস্যা নেই বলে জানিয়েছেন পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়।

সূত্রের খবর, বিগত বছরগুলির মতো এবারও প্রথম ১০-র মেধাতালিকা প্রকাশ করবে পর্ষদ। ২০২৩-এ ৭৬ দিনের মাথায় ফল প্রকাশ করেছিল পর্ষদ। আর ২০১৯-এ লোকসভা ভোটের বছরে রেজাল্ট আউট হয় ৮৮ দিনের মাথায়।

উল্লেখ্য, ইতিমধ্যে প্রকাশিত হয়েছে ২০২৫ সালের মাধ্যমিকের (Madhyamik Exam 2025) সূচিও। আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা ১৪ ফেব্রুয়ারি শুরু হবে এবং ২৪ ফেব্রুয়ারি শেষ হবে। তবে, আগামী বছরের মাধ্যমিক শুরুর নির্ঘণ্ট ঘোষণা হতেই প্রশ্ন উঠতে শুরু করেছে। কারণ, ১৪ ফেব্রুয়ারি দিনটিতে সবেবরাত উপলক্ষে রাজ্য সরকারের ছুটি থাকার কথা। সেক্ষেত্রে এই সূচি বদলের সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে শিক্ষক সংগঠনগুলি।

- Advertisement -
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments