Monday, May 27, 2024
Homeবিশেষকিশোর বয়সে ভারতে দারোয়ান, মার্কিন হাউসে জায়গা পেলেন ভারতীয় বংশোদ্ভূত ‘শ্রী থানেদার’...

কিশোর বয়সে ভারতে দারোয়ান, মার্কিন হাউসে জায়গা পেলেন ভারতীয় বংশোদ্ভূত ‘শ্রী থানেদার’ !

spot_imgspot_img
- Advertisement -

নিউজবাংলা : মার্কিন মুলুকে ইতিহাস গড়লেন আরও এক ভারতীয় বংশোদ্ভূত। ব্যবসার জগৎ থেকে রাজনীতিতে পা রাখা শ্রী থানেদার জয়ী হলেন মধ্যবর্তী নির্বাচনে। মিশিগান থেকে প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসেবে হাউস অব রিপ্রেজেন্টেটিভসের সদস্য হলেন তিনি।

ভারতে থাকাকালীন পরিবারে আর্থিক অনটনের কারণে কিশোর বয়সে দারোয়ানের কাজ করতে হয়েছে তাঁকে। কিন্তু থামেনি লড়াই। উচ্চশিক্ষা লাভের জন্য পাড়ি দিয়েছিলেন আমেরিকা। সেখানে একটা সময় চাকরি ছেড়ে ব্যবসা শুরু করেন। তাতেও আসে সাফল্য। রাজনীতির ময়দানে পা রেখেও নজির গড়লেন থানেদার।

ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে মধ্যবর্তী নির্বাচনে থানেদার পেয়েছেন ৮৪ হাজার ৯৬টি ভোট। প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থীর ঝুলিতে গিয়েছে ২৭ হাজারের কিছু বেশি ভোট। এই জয়ের ফলে রাজা কৃষ্ণমূর্তি, রো খান্না ও প্রমিলা জয়পালের পর চতুর্থ ভারতীয় বংশোদ্ভূত হিসেবে মার্কিন হাউসে নির্বাচিত হলেন তিনি।

রাজনীতির মতো থানেদারের ব্যক্তিগত জীবনের লড়াইও অনুপ্রেরণা জোগায়। প্রথম জীবনের ২৪টি বছর তিনি ভারতে কাটিয়েছেন। প্রথমে কর্ণাটকের বেলগাঁও, পরে মুম্বইয়ে। নিজের ওয়েবসাইটে থানেদার লিখেছেন, ভারতে প্রচণ্ড অনটনের মধ্যে বড় হতে হয়েছিল। ১০ জনের পরিবার। মনে পড়ে, নদীতে গিয়ে পানীয় জল সংগ্রহ করতে হতো।

বাবা অবসরগ্রহণের পর পরিবারকে সাহায্য করব বলে ১৪ বছর বয়সে দারোয়ানের কাজ শুরু করি। কিন্তু পড়াশোনার প্রতি ভালোবাসা বজায় ছিল। রসায়নে স্নাতক। বম্বে বিশ্ববিদ্যালয়ে মাস্টার ডিগ্রি। গোল্ড মেডেল। পিএইচডি করতে ১৯৭৯ সালে আমেরিকায় পা রাখেন তিনি। এদিকে, ইলিনয়ের প্রাদেশিক আইনসভায় নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাট দলের নাবিলা সইদ। তিনিও একজন ভারতীয় বংশোদ্ভূত। মাত্র ২৩ বছর বয়সে তিনি আইনসভার সদস্য হলেন।

- Advertisement -
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments