Wednesday, April 17, 2024
HomeKolkataWeather Update : তীব্র দাবদাহের মাঝে স্বস্তির বৃষ্টির পূর্বাভাস, জানাল আবহাওয়া দফতর...

Weather Update : তীব্র দাবদাহের মাঝে স্বস্তির বৃষ্টির পূর্বাভাস, জানাল আবহাওয়া দফতর !

spot_imgspot_img
spot_imgspot_img

নিউজবাংলা ডেস্ক : তীব্র দাবদাহে পুড়ছে গোটা বাংলা। একাধিক জায়গার তাপমাত্রা পৌঁছেছে ৪০ ডিগ্রীর দোরগোড়ায়। তাপপ্রবাহের শংকায় প্রতিনিয়ত সতর্ক থাকার বার্তা দিচ্ছেন আবহাওয়াবিদরা। এরই মাঝে কিছুটা হলেও স্বস্তির খবর দিল কলকাতার আলিপুর আবহাওয়া (Weather Update) দফতর। পশ্চিমাঞ্চলের পাশাপাশি কলকাতা ও দক্ষিণবঙ্গের সমস্ত জেলা জুড়ে কবে থেকে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে তারই পূর্বাভাস দিল আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতর সূত্রে খবর, রাজ্যের একাধিক জায়গায় তাপপ্রবাহের পূর্বাভাস থাকলেও এই মুহূর্তে দক্ষিণবঙ্গের কোথাও তাপমাত্রা ৪০ ডিগ্রী সেলসিয়াসে পৌঁছায়নি। তাই সরকারী ভাবে এখনও কোথাও তাপপ্রবাহ বইছে বলা হচ্ছে না। তবে বুধবার কলকাতাসহ দক্ষিণবঙ্গের সর্বত্র তাপমাত্রা কিছুটা বেড়েছে। বাঁকুড়া ও পানাগড়ে অবশ্য তাপমাত্রা ৩৯ ডিগ্রির বেশি ছিল। এই তাপমাত্রা আগামী কয়েকদিনে আরও খানিকটা বাড়বে বলেই মত আবহাওয়াবিদদের।

এর জেরে পশ্চিমাঞ্চলের জেলাগুলির সঙ্গে পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর এবং দুই ২৪ পরগনার কিছু স্থানে তাপপ্রবাহ পরিস্থিতির সৃষ্টি হতে পারে। কলকাতা ও সংলগ্ন এলাকায় শুক্র ও শনিবার কার্যত তাপপ্রবাহ পরিস্থিতি থাকতে পারে। আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা এইচ আর বিশ্বাস জানান, এই দফায় কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি ছুঁতে পারে। বুধবার শহরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.১ (+৩) ডিগ্রি।

উত্তর-পশ্চিম দিক থেকে আসা শুষ্ক ও গরম হাওয়া দক্ষিণবঙ্গের উপর দিয়ে প্রবাহিত হওয়ার কারণে তাপপ্রবাহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সোমনাথ দত্ত জানান, বিহার ও উত্তরপ্রদেশে প্রচণ্ড গরম পড়েছে। সেখানকার হাওয়া এই রাজ্যে ছুটে আসার কারনেই মাত্রাতিরিক্ত গরমে পুড়ছে বাংলা।

তবে এরই মাঝে কিছুটা হলেও স্বস্তির খবর মিলেছে আবহাওয়া দফতর সূত্রে। দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ পরিস্থিতির মধ্যে সপ্তাহের শেষদিকে বিক্ষিপ্তভাবে ঝড়বৃষ্টির আশা করছে আলিপুর আবহাওয়া দপ্তর। শনিবার পশ্চিমাঞ্চলের কয়েকটি জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। রবিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঝড়বৃষ্টির পর প্রচণ্ড গরম থেকে সাময়িক স্বস্তি মিলবে। দক্ষিণবঙ্গে প্রচণ্ড গরম দিনকয়েকের মধ্যেই ঝড়বৃষ্টি ডেকে আনতে পারে।

  • তথ্যসূত্র – বর্তমান পত্রিকা
spot_imgspot_img
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments