Monday, May 27, 2024
HomeNational NewsBig Breaking : আবারও বিপুল পরিমাণে বাড়ল গ্যাসের ভর্তুকি, যুগান্তকারী সিদ্ধান্ত কেন্দ্রের...

Big Breaking : আবারও বিপুল পরিমাণে বাড়ল গ্যাসের ভর্তুকি, যুগান্তকারী সিদ্ধান্ত কেন্দ্রের !

spot_imgspot_img
- Advertisement -

নিউজবাংলা ডেস্ক : এলপিজি গ্যাসের গ্রাহকদের জন্য যুগান্তকারী সিদ্ধান্ত নিল নরেন্দ্র মোদীর সরকার। এবার থেকে উজ্জ্বলা যোজনার গ্রাহকেরা প্রতিটি সিলন্ডার কিনলে বড়সড় লাভের মুখ দেখতে পাবেন। বুধবার কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর ঘোষণা করে জানিয়েছেন, এখন থেকে উজ্জ্বলা গ্রাহকদের ভর্তুকি একলপ্তে আরও অনেকটাই বাড়িয়ে দেওয়া হল। ইতিমধ্যে কেন্দ্রীয় মন্ত্রীসভা এই ভর্তুকি ছাড়ের বিষয়ে অনুমোদন দিয়েছে বলে তিনি জানিয়েছেন।

অনুরাগ ঠাকুর জানান, “কেন্দ্রীয় মন্ত্রীসভার অনুমোদন ক্রমে এখন থেকে উজ্জ্বলা গ্রাহকরা প্রতিটি গ্যাস সিলিন্ডারের ওপর ৩০০টাকা করে ভর্তুকি পাবেন”। এর আগে রাখী বন্ধন উপলক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গ্যাস সিলিন্ডার প্রতি ২০০টাকা ছাড়ের ঘোষণা করেছিলেন। তারপরেও উজ্জ্বলা গ্যাসের ওপর ২০০টাকা সাবসিডি চালু রাখা হয়। এবার সিলিন্ডার প্রতি আরও ১০০টাকা করে বাড়িয়ে দেওয়া হল ভর্তুকি।

এর আগে ২০২০ সালের মার্চ মাসের পর দেশজুড়ে উজ্জ্বলা ও সাধারণ গ্যাসের ভর্তুকি বন্ধ করে দেওয়া হয়েছিল। করোনা মহামারির জেরে পরবর্তী ৩ মাস বিনামূল্যের গ্যাস বিতরণ করা  হয়। এরপর নতুন করে ২০২২ সালের ২৪মে’র পর থেকে পুনরায় উজ্জ্বলা গ্যাসের ওপর ২০০টাকা ভর্তুকি দেওয়া শুরু হয়েছে। তবে আগষ্টের শেষে সিলিন্ডার প্রতি ২০০টাকা দাম কমিয়ে দিয়েও উজ্জ্বলা গ্রাহকদের সাবসিডি চালু রাখা হয়। ফলে উজ্জ্বলা গ্রাহকরা গতমাসে প্রায় ৪০০টাকা করে লাভবান হয়েছেন।

অনুরাগ জানান, “গত ৯ বছর ধরে দেশের মহিলাদ ও দরিদ্রদের উন্নয়নের জন্য একাধিক কর্মসূচী নিয়েছে কেন্দ্রের সরকার। গতমাসে যেখানে দেশজুড়ে এলপিজি সিলিন্ডার প্রতি ২০০টাকা করে কমিয়েছিল সেখানে উজ্জ্বলা গ্রাহকদের অতিরিক্ত ২০০টাকা সাবসিডি হিসেবে দেওয়া শুরু হয়েছে। এই হিসেবে একজন সাধারণ গ্রাহক ১৪.২কেজি এলপিজি সিলিন্ডার হাতে পাচ্ছেন প্রায় ৯০০ টাকার আশেপাশে, আর উজ্জ্বলা গ্রাহকদের সাবসিডি হিসেবে সিলিন্ডারের দাম ৭০০ টাকার আশেপাশে ছিল।

তবে এদিন আরও ১০০ টাকা সাবসিডি যোগ হলে উজ্জ্বলা গ্রাহকের গ্যাস সিলিন্ডারের মূল্য দাঁড়াচ্ছে প্রায় ৬০০টাকার কাছাকাছি। এলাকাভেদে এই দর সামান্য ওঠানামা করবে। গত আগষ্টে দিল্লীতে যেখানে এলপিজি সিলিন্ডারের দাম ১১০৩টাকা ছিল এখন তা কমে হয়েছে ৯০৩টাকা। তবে উজ্জ্বলা ও সাধারণ সমস্ত গ্রাহককেই এই বাজারদরেই গ্যাস সিলিন্ডার কিনতে হবে। পরে উজ্জ্বলা গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি সাবসিডির টাকা পাঠাবে কেন্দ্রের সরকার।

প্রসঙ্গতঃ গতমাসে নতুন করে দেশজুড়ে প্রায় ৭৫ লক্ষ উজ্জ্বলা কানেকশান দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা হয়েছে। যা ২০২৩-২৪ ও ২০২৫-২৬ অর্থবর্ষের মধ্যে গ্রাহকদের হাতে তুলে দেওয়া হবে। এরফলে গোটা দেশে উজ্জ্বলা গ্রাহকের সংখ্যা বেড়ে দাঁড়াবে ১০.৩৫কোটিতে। এই মুহূর্তে ৫ রাজ্যে বিধানসভা ভোট রয়েছে। রাজস্থান, মধ্যপ্রদেশ, মিজোরাম, ছত্তিশগড় এবং তেলেঙ্গানায় ভোট হবে এবছরের শেষের দিকে। দোরগোড়ায় রয়েছে লোকসভা নির্বাচন। তার আগেই গ্যাসের মূল্য হ্রাসের পাশাপাশি উজ্জ্বলা গ্রাহকদের ভর্তুকির পরিমান বৃদ্ধি যথেষ্ট তাৎপর্যপূর্ণ।  

- Advertisement -
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments