Wednesday, April 17, 2024
HomeNational NewsCitizenship Amedment Act (CAA) : কোন শরণার্থীরা নাগরিত্বের যোগ্য, কিভাবে কোথায় আবেদন...

Citizenship Amedment Act (CAA) : কোন শরণার্থীরা নাগরিত্বের যোগ্য, কিভাবে কোথায় আবেদন করতে হবে, মূল দায়িত্বে কে জেনে নিন বিস্তারিত !

spot_imgspot_img
spot_imgspot_img

নিউজবাংলা ডেস্ক : আজ থেকে দেশজুড়ে লাগু হয়ে গেল সিএএ। সেই সঙ্গে দীর্ঘ কয়েক দশক ধরে ধর্মীয় সন্ত্রাসের শিকার হয়ে দেশত্যাগী লক্ষ লক্ষ শরণার্থীর আশঙ্কার অবসান হল। সূত্রের খবর, নাগরিকত্ব সংশোধনী আইন অনুযায়ী এখন (Citizenship Amedment Act (CAA)) থেকে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে আশ্রয় নেওয়া ৬টি জাতিভুক্ত মানুষেরা এদেশের নাগরিকত্ব লাভ করতে চলেছেন। হিন্দু, শিখ, খ্রিষ্টান, পার্সি, জৈন, বুদ্ধ ধর্মের মানুষ যারা গত ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ধর্মীয় সন্ত্রাসের শিকার হয়ে এদেশে এসেছেন তাঁরাই সিএএ আইনে আবেদনের সুযোগ পাবেন। তবে বিদেশ থেকে এদেশে আশ্রয় নেওয়া মুসলিম জাতিভুক্ত কোনও ব্যক্তিই সিএএ আইনে নাগরিকত্বের আবেদন করতে পারবেন না বলেই সূত্রের খবর।

তবে গেজেট নোটিফিকেশান চালু হওয়ার পর থেকে কিভাবে এই আবেদন করা হবে তা নিয়ে এখনও দোলাচলে রয়েছেন শরণার্থীরা। তবে প্রাথমিক ভাবে এই সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য সংবাদ মাধ্যম সূত্রে জানা যাচ্ছে। শরণার্থীদের কোন ফরম্যাটে আবেদন করতে হবে তা এখনও হাতে না এলেও প্রাথমিক ভাবে খবর, এই আবেদন করতে হবে মূলতঃ অনলাইনের মাধ্যমেই। আগামী কাল থেকেই একটি পোর্টালের মাধ্যমে এই আবেদনপত্র সম্বলিত নির্দিষ্ট তথ্য প্রশাসনের কাছে জমা করা যাবে। এর জন্য বিশেষ একটি পোর্টাল চালু করা হয়েছে বলে খবর।

আরও পড়ুন : Citizenship Amedment Act (CAA): দেশজুড়ে কার্যকর হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী আইন CAA, ৬ ধর্মের বিদেশীদের ভারতীয় নাগরিকত্ব পাওয়ার অধিকার চালু হল !

সূত্রের খবর, সিএএ ধারায় আবেদনকারীর নাগরিকত্বের বিষয়ে সর্বময় কর্তা থাকবেন সেই জেলার জেলা শাসক। মূলতঃ সমস্ত দিক খতিয়ে দেখে একজন শরণার্থীকে এ দেশের নাগরিক হওয়ার ছাড়পত্র দিতে পারবেন তিনিই। এর আগে সিএএ আবেদন সংক্রান্ত পরীক্ষামূলক একটি ওয়েবসাইটে ব্যবহৃত পদ্ধতি অনুযায়ী, আবেদনকারীকে একটি ফোন নম্বর দিয়ে অনলাইনে আবেদন করতে হবে। সেই ফোনে নোটিফিকেশান যাবে। সেই ওটিপি দেওয়ার পরেই আবেদন গ্রাহ্য হবে।

আরও পড়ুন : Citizenship Amedment Act (CAA) : ‘সিএএ-এর পর এনআরসি হবে না তো ?’ আশঙ্কার দোলাচলে কেন্দ্রের বিরুদ্ধে একরাশ ক্ষোভ উগরে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায় !

জিনি আবেদন করবেন তাঁকে একটি নির্দিষ্ট ফরম্যাটে আবেদন করতে হবে। সিএএ আইন অনুজায়ী সমস্ত শর্তগুলি পূরণ করে থাকলে তাঁকে নাগরিকত্ব দেওয়া হবে কিনা সেই বিষয়ে জেলা শাসক চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। এরপর থেকে যারা শরণার্থী হিসেবে এতদিন এই দেশে বসবাস করছেন তাঁদের পাকাপাকি নাগরিকত্ব দেওয়া হবে। ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে যারা ধর্মীয় সন্ত্রাসের শিকার হয়ে এই দেশে এসে আশ্রয় নিয়েছেন তাঁরাই এই আবেদনের জন্য যোগ্য হবেন বলেই প্রাথমিক ভাবে জানা গেছে। তবে সম্পূর্ণ গেজেট নোটিফিকেশান প্রকাশ্যে এলে এই সম্পর্কে আরও বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে।

সংবাদ সূত্র – ২৪ ঘন্টা  

spot_imgspot_img
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments