Monday, May 27, 2024
HomeKolkataHigher Secondery Exam Result : মাধ্যমিকে ৪র্থ থেকে উচ্চমাধ্যমিকে ১ম স্থানে উত্তরণ...

Higher Secondery Exam Result : মাধ্যমিকে ৪র্থ থেকে উচ্চমাধ্যমিকে ১ম স্থানে উত্তরণ আলিপুরদুয়ারের অভীক দাস, পাশের হারে সেরা পূর্ব মেদিনীপুর !

spot_imgspot_img
- Advertisement -

নিউজবাংলা ডেস্ক : উচ্চ মাধ্যমিকে রাজ্যে প্রথম স্থান পেলেন আলিপুরদুয়ারের ম্যাকউইলিয়াম হায়ার সেকেন্ডারি স্কুলের ছাত্র অভীক দাস। তাঁর প্রাপ্ত নম্বর ৪৯৬। মাধ্যমিকেও রাজ্যের মধ্যে চতুর্থ স্থানে ছিলেন অভীক। হার না মানা লড়াইয়ে এবার তিনি রাজ্যের সেরা হয়েছেন। অ্যাস্ট্রোফিজিক্স নিয়ে আগামী দিনে গবেষণা করতে চান তিনি। অসীম মহাকাশে বিচরণ করাই আগামী দিনে লক্ষ্য তাঁর।  

দ্বিতীয় স্থানে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের পড়ুয়া সৌম্যদীপ সাহা, তাঁর প্রাপ্ত নম্বর ৪৯৫। (Higher Secondery Exam Result) তৃতীয় মালদহের রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দিরের ছাত্র অভিষেক গুপ্ত প্রাপ্ত নম্বর ৪৯৪।

মেয়েদের মধ্যে উচ্চ মাধ্যমিকে যুগ্মভাবে প্রথম এবং সার্বিক ভাবে চতুর্থ হয়েছেন কোচবিহারের সুনীতি অ্যাকাডেমির ছাত্রী প্রতীচী তালুকদার এবং চন্দননগরের কৃষ্ণভাবিনী নারীশিক্ষা মন্দিরের পড়ুয়া স্নেহা ঘোষ। তাঁদের প্রাপ্ত নম্বর ৪৯৩।

 [আরও পড়ুন : উচ্চ-মাধ্যমিকে প্রথম দশে জায়গা পেলেন কারা, কোন স্কুল, কত নম্বর, দেখে নিন বিস্তারিত !]

এরই পাশাপাশি সার্বিক ভাবে পাশের হারে প্রথম স্থানে রয়েছে পূর্ব মেদিনীপুর জেলা। যেখানে পাশের হার ৯৫.৭৭ শতাংশ। দ্বিতীয় স্থানে দক্ষিণ ২৪ পরগনা- ৯২.৮৭ শতাংশ, তৃতীয় স্থানে পশ্চিম মেদিনীপুর- ৯২.৭৮ শতাংশ, চতুর্থ স্থানে কালিম্পং- ৯২.৫১ শতাংশ, পঞ্চম স্থানে কলকাতা- ৯২.১৩ শতাংশ, ষষ্ঠ স্থানে হুগলি- ৯১.০৬ শতাংশ এবং উত্তর ২৪ পরগনা জেলা পাশের হারে সপ্তম স্থানে রয়েছে। যেখানে পাশের হার ৯২.০৫ শতাংশ।

এবছর সেরা প্রথম দশের তালিকায় রাজ্যের মোট ১৫টি জেলার ৫৮ জন কৃতি পড়ুয়া জায়গা পেয়েছেন। রয়েছেন ৩৫ জন, ছাত্রী ২৩ জন। ৫৮ জনের মধ্যে হুগলি থেকে ১৩ জন, বাঁকুড়া থেকে ৯ জন, দক্ষিণ ৭ জন, কলকাতা থেকে ৫ জন, পূর্ব বর্ধমান এবং পূর্ব মেদিনীপুর থেকে ৪ জন, কোচবিহার এবং মালদহ থেকে ৩ জন রয়েছেন। পাশের হারে এগিয়ে ছেলেরা। এ বছর উচ্চ মাধ্যমিকে পাশের হারে এগিয়ে ছেলেরা। ছেলেদের পাশের হার ৯২.৩২ শতাংশ। মেয়েদের পাশের হার ৮৮.১৮ শতাংশ।

এবছর উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছিলেন ৭,৬৪,৪৪৮ জন পরীক্ষার্থী। যার মধ্যে পরীক্ষায় পাশ করেছেন ৬,৭৯,৭৮৪ পরীক্ষার্থী। অর্থাৎ মোট পাশের হার ৯০ শতাংশ। পর্ষদ সূত্রে খবর, বুধবার মার্কশিট এবং শংসাপত্র হাতে পাবেন না পরীক্ষার্থীরা। সংসদের ৫৫টি বিতরণ কেন্দ্রে আগামী ১০ মে সকাল ১০টা থেকে মার্কশিট এবং শংসাপত্র স্কুলগুলির হাতে তুলে দেওয়া হবে। ওই দিন স্কুলগুলি পরীক্ষার্থীদের সেই মার্কশিট এবং শংসাপত্র বিতরণ করবে। মার্কশিটে নম্বরের পাশাপাশি পার্সেন্টাইলও থাকবে।

উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পরেই সফল ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে শুভ কামনা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজের এক্স হ্যান্ডেলে ‘‘উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ সকল ছাত্রছাত্রীকে জানাই আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। তোমাদের অভিভাবক ও শিক্ষকদেরও জানাই আমার অভিনন্দন। আগামী দিনে তোমরা আরও সফল হবে, দেশের নাম, রাজ্যের নাম উজ্জ্বল করবে— এই প্রার্থনা করি। আর আজ যারা কোনও কারণে সফল হতে পারোনি, তাদের বলব ভেঙে না পড়ে মন দিয়ে চেষ্টা করো। আগামীতে তোমরাও সফল হবে। আমার অগ্রিম শুভেচ্ছা রইল।’’

- Advertisement -
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments