Wednesday, April 17, 2024
HomeNational Newsফিউচার রিটেল কিনতে ময়দানে অম্বানী-আদানি, দুই সংস্থার জোরাল টক্করে নজর ব্যবসায়ীমহলে !

ফিউচার রিটেল কিনতে ময়দানে অম্বানী-আদানি, দুই সংস্থার জোরাল টক্করে নজর ব্যবসায়ীমহলে !

spot_imgspot_img
spot_imgspot_img

নিউজবাংলা : ধার জর্জরিত ফিউচার রিটেলকে কিনে নিতে যে ১৩টি সংস্থা ইচ্ছাপত্র জমা দিয়েছে, তাদের মধ্যে রয়েছে মুকেশ অম্বানী এবং গৌতম আদানি, দু’জনের সংস্থাই। শেয়ার বাজার নিয়ন্ত্রকের কাছে দাখিল হওয়া তথ্য অনুযায়ী, প্রাথমিক ওই দরপত্র দিয়েছে রিলায়্যান্স গোষ্ঠীর খুচরো ব্যবসা সংস্থা রিলায়্যান্স রিটেল ভেঞ্চার্স এবং আদানি এয়ারপোর্ট হোল্ডিংস ও ফ্লেমিংগো গোষ্ঠীর যৌথ উদ্যোগ এপ্রিল মুন রিটেল।

কিশোর বিয়ানির ফিউচার গোষ্ঠীভুক্ত ফিউচার রিটেল এক সময় দেশের দ্বিতীয় বৃহত্তম খুচরো বিক্রেতা ছিল। যাদের অন্যতম জনপ্রিয় ব্র্যান্ড বিগ বাজার। কিন্তু ধার শোধ করতে না পারায় প্রায় ২১,০৬০ কোটি টাকা দাবি করে সংস্থাকে দেউলিয়া আদালতে টেনে নিয়ে গিয়েছে ব্যাঙ্কগুলি।

আদালত রিজ়লিউশন প্রফেশনাল নিয়োগ করেছে। শুরু হয়েছে ঋণের টাকা তুলতে ফিউচার রিটেল বিক্রির প্রক্রিয়া। ২০ অক্টোবর ছিল আগ্রহী ক্রেতাদের ইচ্ছাপত্র জমার শেষ দিন। তবে সম্ভাব্য দরপত্রদাতাদের তালিকায় রাখা অথবা বাদ দেওয়া নিয়ে কারও আপত্তি থাকলে, তা আগামী ১৫ তারিখের মধ্যে জানানো যেতে পারে।

এর আগে রিলায়্যান্স রিটেল ভেঞ্চার্সের কাছে ২৪,৭৩১ কোটি টাকায় নিজেদের খুচরো, পাইকারি, গুদাম ও পণ্য পরিবহণের বেচতে চুক্তি করেছিল ফিউচার রিটেল৷ তাতে আপত্তি তুলে আদালতে যায় ফিউচারের অন্যতম শেয়ারহোল্ডার, আমেরিকার ই-কমার্স সংস্থা অ্যামাজন। দীর্ঘ আইনি লড়াইয়ে আটকে যায় চুক্তি।

ফিউচার রিটেল দেউলিয়া আদালতে যাওয়ার পরে সংস্থার ঋণদাতারাও রিলায়্যান্সের ওই চুক্তি খারিজ করেছে। এ বার মুকেশের সামনে ফের লক্ষ্য পূরণের সুযোগ খুলেছে। তবে জ্বালানি-সহ অন্যান্য ক্ষেত্রের মতো এখানেও পথের অন্যতম কাঁটা সেই আদানিই। তাই সকলের নজর তাঁদের টক্করে।

spot_imgspot_img
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments