Wednesday, April 17, 2024
HomeKolkataজলে জ্বলবে আশ্চর্য প্রদীপ, কলকাতার বাজার কাঁপাচ্ছে দীপাবলির চমক !

জলে জ্বলবে আশ্চর্য প্রদীপ, কলকাতার বাজার কাঁপাচ্ছে দীপাবলির চমক !

spot_imgspot_img
spot_imgspot_img

নিউজবাংলা ডেস্ক : কলকাতার বাজারে এবার হাজির এক আশ্চর্য প্রদীপ। যেখানে জল ঢাললেই জ্বলে উঠবে আলো। না সলতে পাকানোর ঝঞ্ঝাট, না তেল কেনার খরচ। জলে জ্বলছে প্রদীপ৷ আশ্চর্য এই প্রদীপের খবর যাঁরাই পাচ্ছেন, দৌড়চ্ছেন কিনতে। পোদ্দার কোর্টের উল্টোদিকে টেরিটি বাজারে ইলেকট্রিক সাজ সরঞ্জামের বাজার। সেখানে বিক্রি হচ্ছে এই প্রদীপ। মিলছে বড়বাজারের একাধিক জায়গাতেও। দাম ৪০ থেকে ৫০ টাকা।

তেল লাগছে না, মোম লাগছে না, তাহলে কোনও দাহ্য পদার্থের সাহায্য ছাড়াই কীভাবে শুধুমাত্র জলের সাহায্যে জ্বলছে এই প্রদীপ? মিরাকল নয়, ম্যাজিকও নয়, আলাদিনের প্রদীপের দৈত্যও নেমে আসেনি ধরাধামে।

বিক্রেতাদের বক্তব্য, ‘ফর্মুলা খূব সিম্পল স্যার। বুদ্ধি খাটিয়ে তৈরি করা হয়েছে। দেখবেন, সবাইকে সাইড করে দেবে জলের প্রদীপ৷’ তা ফর্মুলাটা কী? পরখ করে দেখা গেল ইলেকট্রিক্যাল সায়েন্সের ছোট্ট কৌশল ব্যবহার করে এই প্রদীপ নিরবিচ্ছিন্নভাবে জ্বালানোর ব্যবস্থা হয়েছে। প্রদীপটি তৈরি ফাইভার দিয়ে। অন্যান্য প্রদীপে যেখানে সলতে দেওয়া হয়, সেখানে রয়েছে একটি এল ই ডি আলো।

প্রদীপের ভিতরের একটি অংশে ছোট্ট একটি ব্যাটারি ও সার্কিট রাখা। সাধারণত প্রদীপের যে অংশে তেল থাকে সেখানে দুটি স্ক্রু দেওয়া হয়েছে। সে দুটির একটি নেগেটিভ, অপরটি পজিটিভ প্রান্ত। সেটির উপর জল ফেললে বিদ্যুৎ সংবহনের স্বাভাবিক নিয়মে শর্ট সার্কিট হয়ে নেগেটিভ ও পজিটিভ সংযোজিত হয়ে যাচ্ছে।

যার ফলে প্রদীপের মুখে থাকা এল ই ডি আলোটিতে সংবাহিত হচ্ছে বিদ্যুৎ। এবং জ্বলে উঠছে এল ই ডি বাল্ব। আবার জল ফেলে দিলে স্বাভাবিকভাবেই সেটি নিভে যাচ্ছে। বিদ্যুৎ সংবহনের এই সাধারণ সূত্র ধরে বানানো এই প্রদীপ মানুষের দৃষ্টি আকর্ষণ করছে। এবং এককালীন টাকা দেওয়ার পর আর খরচ না হওয়ার কারণে মানুষ কিনতেও আগ্রহ দেখাচ্ছেন।

spot_imgspot_img
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments