Monday, May 27, 2024
HomeDighaWeather Report : তুলনায় মনোরম আবহাওয়া দিঘায়, আজ রাজ্যের অন্যত্র কেমন থাকবে...

Weather Report : তুলনায় মনোরম আবহাওয়া দিঘায়, আজ রাজ্যের অন্যত্র কেমন থাকবে দিনের তাপমাত্রা, কবে কোথায় স্বস্তির বৃষ্টি – কি বলছে আবহাওয়ার রিপোর্ট !

spot_imgspot_img
- Advertisement -

নিউজবাংলা ডেস্ক : রাজ্যের একাধিক এলাকায় তাপপ্রবাহের পরিস্থিতির মধ্যেই সুখের খবর দিচ্ছে সৈকত নগরী দিঘা। দুপুরের চড়া রোদের সময়টুকু বাদ দিলে দিঘা ও পার্শ্ববর্তী কাঁথি সহ আশেপাশের তাপমাত্রা রাজ্যের অন্যান্য জায়গার তুলনায় কিছুটা কম বলেই দেখা গিয়েছে আবহাওয়ার রিপোর্টে। সোমবার রাজ্যের ১১টি জায়গায় যেখানে (Weather Report) তীব্র তাপপ্রবাহে নাভিশ্বাস উঠেছে সেখানে দিঘার তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৭.১ ডিগ্রী সেলসিয়াস। পার্শ্ববর্তী কাঁথির তাপমাত্রা ছিল ৩৮.৫ ডিগ্রী যা স্বাভাবিকের তুলনায় ২.৯ ডিগ্রী বেশী। হলদিয়ায় তাপমাত্রা ছিল ৩৯.১ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার রাজ্যের মধ্যে সব থেকে বেশি গরমের সাক্ষী থেকেছে কলাইকুন্ডা। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৫.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৮.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। আবহাওয়ার রিপোর্ট জানাচ্ছে উত্তরবঙ্গের একাধিক এলাকার পাশাপাশি দার্জিলিঙেও দিনের তাপমাত্রাও স্বাভাবিকের থেকে বৃদ্ধি পেয়েছে অনেকটাই। এদিকে তাপপ্রবাহ চলেছে দক্ষিণবঙ্গের উলুবেড়িয়া, ডায়মন্ড হারবার, মেদিনীপুর, বাঁকুড়া, ক্যানিং, কলাইকুন্ডা, পানাগড়, আসানসোল, ব্যারাকপুর ও সিউড়িতে।

আবহাওয়া দফতরের রিপোর্ট জানাচ্ছে, এই সপ্তাহে রাজ্যে গরম কমার সম্ভাবনা নেই। তবে তাপমাত্রার বিশেষ হেরফের হবে না। সেই সঙ্গে আগামী ৫ই মে গাঙ্গেয় দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে বলে একাধিক সংবাদমাধ্যমের রিপোর্টে জানানো হয়েছে। সোমবার কলকাতায় দিনের তাপমাত্রা ছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৬.১ ডিগ্রি সেলসিয়াস বেশি। এর আগে ১৯৮০ সালে কলকাতায় এপ্রিলের তাপমাত্রার পারদ এতটা উঠেছিল।

সোমবার সব থেকে বেশি তাপমাত্রা ছিল কলাইকুন্ডায়। তার পরেই রয়েছে পানাগড়। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৪.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৯.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। তার পরেই রয়েছে মেদিনীপুর। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৪.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৭.৭ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাঁকুড়া, সিউড়ির তাপমাত্রাও ৪৪ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে।

দক্ষিণের কাঁথি, দিঘা, হলদিয়া, বসিরহাট ছাড়া সব জায়গাতেই সোমবার দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। উত্তরবঙ্গের মালদহেও সোমবার চলেছে তীব্র তাপপ্রবাহ। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪২.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৭.২ ডিগ্রি সেলসিয়াস। বালুরঘাটেও দিনের তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৬.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। দার্জিলিঙে দিনের তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। কালিম্পঙে দিনের তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ০.৯ ডিগ্রি সেলসিয়াস কম।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দিনের বেলা সর্বনিম্ন আপেক্ষিক আর্দ্রতা ২০-৪০ শতাংশের আশপাশে থাকতে পারে। ৭০ থেকে ৯০ শতাংশের আশপাশে থাকতে পারে সর্বোচ্চ আপেক্ষিক আর্দ্রতা। ফলে ভ্যাপসা গরমে অস্বস্তি আরও বৃদ্ধি পেতে পারে। দক্ষিণের সব জেলাতেই তাপপ্রবাহের পূর্বাভাস। উত্তরেও তিন জেলাতে চলতে পারে তাপপ্রবাহ।

  • তথ্যসূত্র – আনন্দবাজার অনলাইন
- Advertisement -
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments