Exclusive Content:

যুগান্তকারী সিদ্ধান্ত, এবার প্রথম বর্ষ থেকেই রোগী দেখবেন হোমিওপ্যাথির ছাত্ররা !

Quick Link Share

নিউজবাংলা : তত্ত্বকথা নয়। এবার হাতেকলমে শিক্ষা শুরু হয়ে যাবে ডাক্তারি শিক্ষার প্রথম বর্ষেই। শিক্ষকদের সঙ্গে ঘুরে ঘুরে ‘বেড সাইড ট্রেনিং’ বা ওয়ার্ডে গিয়ে রোগী দেখাও শুরু হয়ে যাবে প্রথম বছর থেকেই। এভাবেই দেশজুড়ে খোলনলচে বদলাচ্ছে হোমিওপ্যাথিক শিক্ষার।

সম্প্রতি শহরে আয়োজিত অল ইন্ডিয়া হোমিওপ্যাথিক পোস্ট গ্র্যাজুয়েট সেমিনার ২০২২-এ একথা জানালেন ন্যাশনাল কমিশন ফর হোমিওপ্যাথির (এনসিএইচ) চেয়ারপার্সন ডাঃ অনিল খুরানা। এক একান্ত সাক্ষাৎকারে দেশের হোমিওপ্যাথির এই শীর্ষকর্তা বলেন, শিক্ষা বাস্তবসম্মত এবং যুগোপযোগী হোক, আমরা সেটাই চাইছি।

আসন্ন শিক্ষাবর্ষ থেকে বিএইচএমএস পাঠ্যক্রমের প্রথম বছর থেকেই রোগী এবং তাঁদের মেডিক্যাল সমস্যার সঙ্গে পরিচিতি শুরু হয়ে যাবে ছাত্রছাত্রীদের। এতদিন বিএইচএমএস পাঠ্যক্রমের তৃতীয় এবং চতুর্থ বর্ষের পড়ুয়ারা রোগী দেখার সুযোগ পেতেন। এবার শুধু প্রথম বছর থেকেই রোগী দেখা শুরু হচ্ছে না, বিএইচএমএস-এর প্রথম বর্ষের মেয়াদ বেড়ে হচ্ছে দেড় বছর। যা আগে ছিল ফাইনাল ইয়ারের মেয়াদ।

দেশের ২৭৫টিরও বেশি হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজের ছাত্রছাত্রীর জন্য শীঘ্রই চালু হয়ে যাচ্ছে নয়া নিয়ম। ডাঃ খুরানা বলেন, যত সময় যাচ্ছে, দেশে ততই জনপ্রিয় হচ্ছে হোমিওপ্যাথি। মেডিক্যাল কলেজ চালু করার বিষয়ে উৎসাহ তার অন্যতম প্রমাণ। তিনি বলেন, প্রতি বছর দেশে নতুন করে ১০টি হোমিওপ্যাথিক কলেজ চালু হচ্ছে। তবে সারা দেশে মাত্র পাঁচ হাজার স্নাতকোত্তর হোমিও আসন প্রয়োজনের তুলনায় যে অনেকটাই কম, তা স্বীকার করে নেন ডাঃ খুরানা।

এনসিএইচ সূত্রে জানা গিয়েছে, আগামী বছর থেকে শুরু হয়ে যাচ্ছে কমন ন্যাশনাল এক্সিট এক্সাম বা ‘নেক্সট’। এই পরীক্ষার ফলাফলের উপর নির্ভর করেই স্নাতকোত্তরে বিভিন্ন পাঠ্যক্রমে ভর্তির সুযোগ পাবেন ছাত্রছাত্রীরা। ছাত্রছাত্রীদের পড়ানোর জন্য গুণগত মানের শিক্ষক পেতে শীঘ্রই দেশে শুরু হতে চলেছে ন্যাশনাল টিচার্স এলিজিবিলিটি টেস্ট।

কিছুদিন আগে মানিকতলার ক্যালকাটা হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ, সল্টলেকের ন্যাশনাল ইনস্টিটিউট অব হোমিওপ্যাথি সহ একাধিক রাজ্য ও কেন্দ্রীয় সরকারি প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে হয়েছিল স্নাতকোত্তর ছাত্রছাত্রীদের এই সম্মেলন। পশ্চিমবঙ্গ ও দেশের হোমিওপ্যাথিক চিকিৎসা, শিক্ষা ও প্রশাসনের বহু দিকপাল ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন সেখানে।

সংবাদসূত্র – বর্তমান পত্রিকা

আরও পড়ুন

Latest

Haldia Job Vacancy : হলদিয়ার একটি কারখানায় Structural Project-র জন্য একাধিক নিয়োগ, আবেদন করুন আজই !

হলদিয়া : হলদিয়ার‍ একটি জনপ্রিয় কারখানার নির্মাণ কাজে (Structural...

Newsletter

Don't miss

Haldia Job Vacancy : হলদিয়ার একটি কারখানায় Structural Project-র জন্য একাধিক নিয়োগ, আবেদন করুন আজই !

হলদিয়া : হলদিয়ার‍ একটি জনপ্রিয় কারখানার নির্মাণ কাজে (Structural...
spot_img

Haldia Job Vacancy : ট্রেনি ইন্সপেক্টর, টেকনিশিয়ান, অপারেটর, সুপারভাইজার সহ একাধিক কাজে ৪২টি শূন্যপদে নিয়োগের দরজা খুলল হলদিয়ায় !

হলদিয়া : সরকারের হস্তক্ষেপে অবশেষে হলদিয়া শিল্পাঞ্চলে সাধারণের জন্যও খুলে গেল একের পর এক নিয়োগের দরজা। সেই সঙ্গে প্রতিনিয়ত সামনে আসছে নানাবিধ কাজে আবেদনের...

Haldia Job Vacancy : হলদিয়ার একটি কারখানায় Structural Project-র জন্য একাধিক নিয়োগ, আবেদন করুন আজই !

হলদিয়া : হলদিয়ার‍ একটি জনপ্রিয় কারখানার নির্মাণ কাজে (Structural Project)’র জন্য একাধিক লোক নিয়োগ করা হচ্ছে। হলদিয়ার সরকারী জব পোর্টাল (karmasangbad.in)-এ প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী...

Haldia Job Vacancy : জুনিয়ার অ্যাকাউন্ট্যান্ট পদে নিয়োগ হচ্ছে হলদিয়ায়, দুর্দান্ত প্যাকেজ, আবেদন করুন আজই !

হলদিয়া : হলদিয়ায় জুনিয়ার অ্যাকাউন্ট্যান্ট নিয়োগ (Haldia Job Vacancy) করছে TeamLease Services। এম.কম. বা বি.কম. পাশ ছেলেমেয়েরা এই কাজের জন্য আবেদন করতে পারেন। আগে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here