Sunday, April 14, 2024
HomeKolkataযুগান্তকারী সিদ্ধান্ত, এবার প্রথম বর্ষ থেকেই রোগী দেখবেন হোমিওপ্যাথির ছাত্ররা !

যুগান্তকারী সিদ্ধান্ত, এবার প্রথম বর্ষ থেকেই রোগী দেখবেন হোমিওপ্যাথির ছাত্ররা !

spot_imgspot_img
spot_imgspot_img

নিউজবাংলা : তত্ত্বকথা নয়। এবার হাতেকলমে শিক্ষা শুরু হয়ে যাবে ডাক্তারি শিক্ষার প্রথম বর্ষেই। শিক্ষকদের সঙ্গে ঘুরে ঘুরে ‘বেড সাইড ট্রেনিং’ বা ওয়ার্ডে গিয়ে রোগী দেখাও শুরু হয়ে যাবে প্রথম বছর থেকেই। এভাবেই দেশজুড়ে খোলনলচে বদলাচ্ছে হোমিওপ্যাথিক শিক্ষার।

সম্প্রতি শহরে আয়োজিত অল ইন্ডিয়া হোমিওপ্যাথিক পোস্ট গ্র্যাজুয়েট সেমিনার ২০২২-এ একথা জানালেন ন্যাশনাল কমিশন ফর হোমিওপ্যাথির (এনসিএইচ) চেয়ারপার্সন ডাঃ অনিল খুরানা। এক একান্ত সাক্ষাৎকারে দেশের হোমিওপ্যাথির এই শীর্ষকর্তা বলেন, শিক্ষা বাস্তবসম্মত এবং যুগোপযোগী হোক, আমরা সেটাই চাইছি।

আসন্ন শিক্ষাবর্ষ থেকে বিএইচএমএস পাঠ্যক্রমের প্রথম বছর থেকেই রোগী এবং তাঁদের মেডিক্যাল সমস্যার সঙ্গে পরিচিতি শুরু হয়ে যাবে ছাত্রছাত্রীদের। এতদিন বিএইচএমএস পাঠ্যক্রমের তৃতীয় এবং চতুর্থ বর্ষের পড়ুয়ারা রোগী দেখার সুযোগ পেতেন। এবার শুধু প্রথম বছর থেকেই রোগী দেখা শুরু হচ্ছে না, বিএইচএমএস-এর প্রথম বর্ষের মেয়াদ বেড়ে হচ্ছে দেড় বছর। যা আগে ছিল ফাইনাল ইয়ারের মেয়াদ।

দেশের ২৭৫টিরও বেশি হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজের ছাত্রছাত্রীর জন্য শীঘ্রই চালু হয়ে যাচ্ছে নয়া নিয়ম। ডাঃ খুরানা বলেন, যত সময় যাচ্ছে, দেশে ততই জনপ্রিয় হচ্ছে হোমিওপ্যাথি। মেডিক্যাল কলেজ চালু করার বিষয়ে উৎসাহ তার অন্যতম প্রমাণ। তিনি বলেন, প্রতি বছর দেশে নতুন করে ১০টি হোমিওপ্যাথিক কলেজ চালু হচ্ছে। তবে সারা দেশে মাত্র পাঁচ হাজার স্নাতকোত্তর হোমিও আসন প্রয়োজনের তুলনায় যে অনেকটাই কম, তা স্বীকার করে নেন ডাঃ খুরানা।

এনসিএইচ সূত্রে জানা গিয়েছে, আগামী বছর থেকে শুরু হয়ে যাচ্ছে কমন ন্যাশনাল এক্সিট এক্সাম বা ‘নেক্সট’। এই পরীক্ষার ফলাফলের উপর নির্ভর করেই স্নাতকোত্তরে বিভিন্ন পাঠ্যক্রমে ভর্তির সুযোগ পাবেন ছাত্রছাত্রীরা। ছাত্রছাত্রীদের পড়ানোর জন্য গুণগত মানের শিক্ষক পেতে শীঘ্রই দেশে শুরু হতে চলেছে ন্যাশনাল টিচার্স এলিজিবিলিটি টেস্ট।

কিছুদিন আগে মানিকতলার ক্যালকাটা হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ, সল্টলেকের ন্যাশনাল ইনস্টিটিউট অব হোমিওপ্যাথি সহ একাধিক রাজ্য ও কেন্দ্রীয় সরকারি প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে হয়েছিল স্নাতকোত্তর ছাত্রছাত্রীদের এই সম্মেলন। পশ্চিমবঙ্গ ও দেশের হোমিওপ্যাথিক চিকিৎসা, শিক্ষা ও প্রশাসনের বহু দিকপাল ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন সেখানে।

সংবাদসূত্র – বর্তমান পত্রিকা

spot_imgspot_img
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments