Wednesday, April 17, 2024
HomeNational NewsLPG New Price : এলপিজি গ্যাস লিটার পিছু মাত্র ৩৬ টাকা, অবাক...

LPG New Price : এলপিজি গ্যাস লিটার পিছু মাত্র ৩৬ টাকা, অবাক করা দাম কার্যকর হচ্ছে আজ মধ্যরাত থেকেই !

spot_imgspot_img
spot_imgspot_img

নিউজবাংলা ডেস্ক : আজ মধ্যরাত থেকেই কার্যকর হচ্ছে এলপিজি গ্যাসের নতুন দাম। নারী দিবসকে স্মরণীয় করে রাখতে শুক্রবার সাত সকালে সবাইকে চমকে দিয়ে সিলিন্ডার প্রতি ১০০টাকা ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর (LPG New Price) তাঁর ঘোষণার কয়েকঘন্টা ব্যবধানেই নতুন দাম কার্যকর করার বার্তা এসে পৌঁছে গিয়েছে গ্যাস বিতরক সংস্থাগুলির কাছে। আগামীকাল শনিবার থেকে যারা গ্যাস কিনবেন তাঁরা এই ছাড়ের সুযোগ পুরোপুরি ঘরে তুলবেন বলেই জানা গেছে।

এরফলে বাড়িতে ব্যবহৃত এলপিজি গ্যাস সিলিন্ডারের লিটারপ্রতি দাম দাঁড়াচ্ছে মাত্র ৩৫.৫৭টাকা। এই হিসেবে একটি ১৪.২কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের ন্যূনতম দাম হচ্ছে মাত্র ৫০৫টাকা। এই মুনাফার সুবিধে পাবেন দেশের কয়েক কোটি উজ্জ্বলা গ্রাহক। তবে সাধারণ গ্রাহকদের জন্য গ্যাসের ন্যূনতম দাম লিটার প্রতি প্রায় ৫৬.৭০টাকা। অর্থাৎ একটি ১৪.২কেজি সিলিন্ডারের দাম পড়ছে ৮০৫টাকা।

যদিও উজ্জ্বলা গ্রাহকদের এই দামের ছাড়ের হিসেবে কিছু অংকের কারিগুরি লুকিয়ে রয়েছে বলে গ্যাস বিতরক সংস্থাগুলি সূত্রে খবর। আসলে সাধারণ গ্রাহকদের মতোই উজ্জ্বলা গ্রাহকদেরও ন্যূনতম ৮০৫টাকা দিয়েই গ্যাস সিলিন্ডার কিনতে হবে। পরে তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফেরৎ যাবে অতিরিক্ত ৩০০টাকা। সেই হিসেবে উজ্জ্বলা গ্রাহকদের গ্যাস কিনতে খরচ হচ্ছে ৫০৫টাকা। তবে গ্যাসের ন্যূনতম এই দাম কলকাতা, দিল্লী বা অন্যান্য শহরে কিছুটা তারতম্য হবে বলেই খবর। এই হিসেবে যে শহরে সিলিন্ডারের দাম যেমন ছিল তার থেকে ১০০টাকা করে কম ধরেই হিসেব করতে হবে।

আরও পড়ুন : দেশজুড়ে রান্নার গ্যাসের দামে বড়সড় পতন, নারী দিবসের উপহার ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং !

প্রসঙ্গতঃ শুক্রবার নিজের এক্স হ্যান্ডেলে এই খুশির খবর প্রকাশ করে মহিলাদের সশক্তিকরণে কেন্দ্রের সদিচ্ছার বার্তা দিয়েছিলেন প্রধামনন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর ঘোষণার পরেই রীতিমতো আলোড়ন পড়ে যায় দেশজুড়ে। কখন থেকে এই নতুন দাম কার্যকর হবে তা নিয়ে তৈরি হয় চরম ধোঁয়াশা। গ্যাস ডিস্ট্রিবিউটারদের মধ্যেও চরম হতাশা তৈরি হয়।

আরও পড়ুন : নাম ঘোষণা হয়নি এখনও, শুভেন্দুর খাস তালুকে বিজেপি প্রার্থী অভিজিৎ গাঙ্গুলিকে ২ লক্ষ ভোটে জেতানোর লক্ষ্যে দেওয়াল লিখন শুরু !

নাম প্রকাশে অনিচ্ছুক এক ডিস্ট্রিবিউটার জানান,  বর্ধিত দামে যে ভরা সিলিন্ডার তাঁরা তুলে নিয়েছেন সেগুলির ক্ষেত্রে কোনও ক্ষতিপূরণের ব্যবস্থা থাকছে কিনা তা স্পষ্ট নয়। তবে সমস্ত বিতর্কের মাঝেই গ্যাস বিতরক সংস্থাগুলির সূত্রে খবর, শুক্রবার মধ্যরাত থেকেই এই নতুন দাম কার্যকর হচ্ছে। অর্থাৎ শনিবার থেকেই সিলিন্ডার পিছু ১০০টাকা করে ছাড় পাবেন গ্রাহকেরা। তবে বানিজ্যিক সিলিন্ডার ব্যবহারকারীদের জন্য কোনও সুখবর নেই বলেই সূত্রের খবর। এই মাসের শুরুতে ১৯কেজি বানিজ্যিক সিলিন্ডারের ন্যূনতম দাম ছিল ১৮৪২টাকা। সেই দামই এখনও অপরিবর্তিতই থাকছে বলে খবর।

spot_imgspot_img
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments