Wednesday, April 17, 2024
HomeNational NewsVande Bharat Express : এবার মধ্যবিত্তের নাগালেও আসতে চলেছে নয়া মডেলের বন্দে...

Vande Bharat Express : এবার মধ্যবিত্তের নাগালেও আসতে চলেছে নয়া মডেলের বন্দে ভারত এক্সপ্রেস, চমকপ্রদ সিদ্ধান্ত কেন্দ্রের !

spot_imgspot_img
spot_imgspot_img

নিউজবাংলা ডেস্ক : এতদিন দূর পাল্লার যাত্রীরাই উপভোগ করেছেন দ্রুত গতির বন্দে ভারত এক্সপ্রেসে যাত্রাকরার মজা। তবে এবার মধ্যবিত্তের নাগালেও আসতে চলেছে বিপুল জনপ্রিয় এই ট্রেনটি। তারজন্য মোদী সরকারের নয়া উদ্ভাবন ‘মিনি’ বন্দে ভারত (Vande Bharat Express :)। যার আওতায় আসবে আরও বেশী সংখ্যক স্টেশন, আর ট্রেনে চড়ার সুযোগ মিলবে স্বল্প দূরত্বে যাতায়াতকারী সাধারন মধ্যবিত্তদেরও। এই ট্রেন হবে ৮ কোচের এবং থামবে বেশি স্টেশনে।

আচমকাই কেন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের আয়তন কমিয়ে দিতে চাইছে মন্ত্ৰক? ‘মিনি’ বন্দে ভারত ট্রেনের ক্ষেত্রে অতিরিক্ত কী সুবিধে পাবেন রেল যাত্রীরা? রেল বোর্ড সূত্রে ব্যাখ্যা দেওয়া হয়েছে যে, এর প্রধান সুবিধেই হল, বেশি স্টপেজ। এখনও পর্যন্ত দেশের যে আটটি রুটে বন্দে ভারত ট্রেন চলছে, সেগুলির প্রায় প্রতিটি রুটেই সর্বোচ্চ চার থেকে পাঁচটি স্টেশনে স্টপেজ দেওয়া হয়।

প্রতিবারই বন্দে ভারত ট্রেনের নয়া রুট ঘোষণার সময় সংশ্লিষ্ট এলাকাগুলিতে স্টপেজ দেওয়ার জন্য গুচ্ছ গুচ্ছ আবেদন জমা পড়েছে রেলের কার্যালয়ে। বেশিরভাগ সময়েই তা মানা যায় না। এর ফলে সাধারণ মানুষ তো বটেই, এলাকার জনপ্রতিনিধিদেরও অসন্তোষের মুখে পড়তে হয় রেলকে।

মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, মিনি বন্দে ভারতের ক্ষেত্রে স্টপেজের সংখ্যা ১৬ কোচের ট্রেনের তুলনায় প্রায় দ্বিগুণ হতে পারে। যার অর্থ, তুলনায় অনেক বেশি মানুষকে এই ট্রেনে চাপিয়ে ভোটবাক্সে ফায়দা তুলতে মরিয়া হয়েছে মোদি সরকার। একটি ১৬ কোচের বন্দে ভারত ট্রেন তৈরিতে খরচ হয় প্রায় ১৩৪ কোটি টাকা। আট কোচের ট্রেনের ক্ষেত্রে সেই খরচের পরিমাণ দাঁড়াবে প্রায় ৭০ কোটি টাকা৷

জানা গিয়েছে, ‘মিনি’ ট্রেনেও সিটিং অ্যারেঞ্জমেন্টে কোনও পরিবর্তন হবে না এবং এক্ষেত্রেও সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৬০ কিলোমিটারই থাকবে। নামপ্রকাশে অনিচ্ছুক চেন্নাই আইসিএফের এক শীর্ষ আধিকারিক বলেছেন, ‘ইতিমধ্যেই প্রোটোটাইপ ট্রেন তৈরির ব্যাপারে রেল বোর্ডের সঙ্গে আলোচনা হয়েছে। তবে সরকারিভাবে ঘোষণার সময় এখনও আসেনি।

নরেন্দ্র মোদী সরকারের দূরন্ত সাফল্যের নিদর্শন ‘বন্দে ভারত এক্সপ্রেস’ ইতিমধ্যেই কুড়িয়েছে দেশবাসীর প্রশংসা। তবে এখনও পর্যন্ত দূরপাল্লার যাত্রীরা এই দ্রুতগতির ট্রেনের সুবিধা পেলেও সাধারণ মধ্যবিত্তের নাগালের থেকে এখনও বেশ খানিকটা দূরে এই সুপার এক্সপ্রেস ট্রেনটি। তবে এবার সেই আক্ষেপও মিটতে চলেছে মোদী সরকারের নবতম সিদ্ধান্তে।

কেন্দ্রের সরকার সিদ্ধান্ত নিয়েছে এবার আরও বেশী সংখ্যক স্টেশন আসবে বন্দে ভারতের আওতায়। তারজন্য আনা হচ্ছে ‘মিনি’ বন্দে ভারত এক্সপ্রেস। ১৬ কোচের ট্রেনের পরিবর্তে ৮টি কোচ সমৃদ্ধ মিনি বন্দে ভারত চালু হতে চলেছে সাধারণের কথা ভেবেই। রেল বোর্ড সূত্রে জানা যাচ্ছে, আগামী কয়েকমাসের মধ্যেই প্রথম মিনি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের চলাচল শুরু হয়ে যেতে পারে। এহেন প্রোটোটাইপ ট্রেনের রেক তৈরির দায়িত্ব দেওয়া হচ্ছে চেন্নাইয়ের আইসিএফকেই (ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি)।

-সৌজন্যে বর্তমান পত্রিকা

spot_imgspot_img
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments