Tuesday, May 21, 2024
HomeNews UpdateWeather Update : কলকাতাজুড়ে তাপপ্রবাহের সতর্কতা, শুক্রবার থেকে আরও তাপমাত্রা বাড়ার আশংকা,...

Weather Update : কলকাতাজুড়ে তাপপ্রবাহের সতর্কতা, শুক্রবার থেকে আরও তাপমাত্রা বাড়ার আশংকা, সোমবার থেকেই ছুটি স্কুল !

- Advertisement -

নিউজবাংলা ডেস্ক : আপাতত গরমের হাত থেকে নিস্তার নেই। দক্ষিণবঙ্গজুড়ে তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকবে। বরং তাপমাত্রা আরও বাড়তে পারে। এরই মধ্যে শুক্রবার থেকে রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের আটটি জেলায় অতি তীব্র (Weather Update) তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দপ্তর। গরমের এই দাপট থেকে রেহাই পাবে না কলকাতাও। বর্তমান পত্রিকায় প্রকাশিত খবর অনুযায়ী, এই অবস্থায় স্কুলগুলিতে গরমের ছুটি ৬ মে থেকে এগিয়ে ২২ এপ্রিল থেকে চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বেসরকারি স্কুলগুলিকেও তা মানার জন্য অনুরোধ করা হচ্ছে বলে নবান্ন সূত্রে খবর।

এদিকে, হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গের পাঁচটি জেলায় আগামী রবিবার পর্যন্ত ঝড়-বৃষ্টি চলবে বলে জানানো হয়েছে। শুক্রবার রাজ্যে প্রথম দফার ভোটগ্রহণ হবে আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি কেন্দ্রে। এই তিন এলাকাতেই ওই দিন বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার গতিতে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

আরও পড়ুন – পথে ঘাটে সেলফি তোলার হিড়িক, বাম যুব কর্মীদের আইকন হয়ে উঠেছেন তমলুকের সিপিএম প্রার্থী সায়ন !

বুধবার দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি ছিল। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা এদিন ৪০ ডিগ্রি ছুইছুই থাকলেও সংলগ্ন দমদম, সল্টলেক, বারাকপুরে তা ৪০ ছাড়িয়ে যায়। দক্ষিণবঙ্গের উষ্ণতম স্থানের তকমা এদিনও ছিল পানাগড়ের দখলে (৪২.৫ ডিগ্রি)। পানাগড় ছাড়া তাপপ্রবাহ ছিল বারাকপুর, বালুরঘাট,কলাইকুণ্ডা, ক্যানিং প্রভৃতি জায়গায়।

আরও পড়ুন – এগরায় রামনবমীর শোভাযাত্রায় ইটবৃষ্টির অভিযোগ ঘিরে ধুন্ধুমার, পথ অবরোধ-লাঠিচার্জ পুলিশের, জখম একাধিক !

আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানান, আজ, বৃহস্পতিবার তাপমাত্রা এরকমই থাকবে। শুক্রবার থেকে তাপমাত্রা আরও বাড়তে শুরু করবে। আগামী তিনদিনের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ২-৩ ডিগ্রি বাড়তে পারে। এমনকী, দক্ষিণবঙ্গের কোনও কোনও জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪-৭ ডিগ্রি পর্যন্ত বেশি হতে পারে। ফলে শুক্রবার থেকে রবিবার পর্যন্ত অতি তীব্র তাপপ্রবাহ পরিস্থিতি থাকতে পারে রাজ্যের সমগ্র পশ্চিমাঞ্চল সহ বীরভূম, পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান জেলায়। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি ছ’টি জেলায় এই সময় চলবে তাপপ্রবাহ।

আরও পড়ুন – নির্বাচনী বিধি ভঙ্গের বার্তা, ভোটের সময় রাজ্যপালকে উত্তরবঙ্গ সফরে ‘না’ যাওয়ার পরামর্শ নির্বাচন কমিশনের !

উত্তর-পশ্চিম দিক থেকে শুষ্ক ও উষ্ণ বাতাসের বাধাহীন প্রবাহ এবং চড়া রোদের যুগলবন্দিতেই দক্ষিণবঙ্গে এই অসহনীয় গরম বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাছাড়া, বঙ্গোপসাগরে বিপরীত হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গ ও সিকিমের দিকে চলে যাচ্ছে। ঘূর্ণাবর্ত এমন অবস্থানে আছে যে জলীয় বাষ্প বাংলাদেশ হয়ে উত্তর-পূর্ব বিহার ও হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গের উপর একটি ঘূর্ণাবর্তও আছে। এই দুই অনুকূল পরিস্থিতির জন্য হিমালয় সংলগ্ন জেলাগুলিতে বজ্রমেঘ তৈরি হচ্ছে এবং ঝড়-বৃষ্টি চলছে। তবে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা খুব একটা নেই বলেই জানান আবহাওয়া অধিকর্তা।

  • তথ্যসূত্র – বর্তমান পত্রিকা
- Advertisement -
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments