Tuesday, May 21, 2024
Homeবিদেশনীরব মোদিকে প্রত্যর্পণে সায় দিল লন্ডন হাইকোর্ট !

নীরব মোদিকে প্রত্যর্পণে সায় দিল লন্ডন হাইকোর্ট !

- Advertisement -

নিউজবাংলা : পিএনবি কেলেঙ্কারিতে অভিযুক্ত পলাতক হীরে ব্যবসায়ী নীরব মোদিকে ভারতে ফেরানোর রাস্তায় আরও একধাপ এগল কেন্দ্র। এই প্রত্যর্পণের বিরুদ্ধে নীরবের দায়ের করা আর্জি বুধবার লন্ডন হাইকোর্টে খারিজ হয়ে যায়। নিজের মানসিক পরিস্থিতির দোহাই দিয়ে প্রত্যর্পণ থেকে রেহাই চেয়েছিলেন ১১ হাজার কোটি টাকার ঋণখেলাপি এই হীরে ব্যবসায়ী।

এমনকী, তিনি আত্মহত্যাপ্রবণ হয়ে পড়ছেন বলেও আদালতকে জানিয়েছিলেন ৫১ বছরের নীরব৷ দাবি করেছিল, ভারতে ফিরলে তিনি উপযুক্ত বিচার পাবেন না। ভারতীয় জেলগুলির মান নিয়েও সন্দেহপ্রকাশ করা হয়েছিল।

এখনও একটা ক্ষীণ আশা রয়েছে নীরব মোদির সামনে। হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে ১৪ দিনের মধ্যে ব্রিটিশ সুপ্রিম কোর্টে আবেদন করতে পারবেন তিনি। যদিও এখানেও শর্ত আছে। হাইকোর্ট যদি মনে করে এই মামলায় জনস্বার্থ জড়িত রয়েছে, একমাত্র তাহলেই সর্বোচ্চ আদালতে যেতে পারবেন নীরব। সেই পথও যদি বন্ধ হয়ে যায়? তাহলে একমাত্র মানবাধিকার সংক্রান্ত ইউরোপীয় আদালতের রাস্তাই খোলা থাকবে এই পলাতক হীরে ব্যবসায়ীর সামনে।

চলতি বছরের শুরুতে দায়ের হওয়া নীরবের ওই আর্জির শুনানি চলছিল বিচারপতি জেরেমি স্টুয়ার্ট স্মিথ এবং বিচারপতি রবার্ট জে’র এজলাসে। এদিন দুই বিচারপতিই রায় দিতে গিয়ে সাফ জানান, আবেদনকারীর মানসিক পরিস্থিতি যে প্রত্যর্পণের ক্ষেত্রে অন্তরায় হবে না, সেব্যাপারে আমরা নিশ্চিত। একে অবিচার বা দমনমূলক সিদ্ধান্ত বলে মনে করছে না আদালত।

তবে, বিপুল অঙ্কের ব্যাঙ্ক জালিয়াতির পর দেশ ছেড়ে পালানোর পর থেকেই নীরব মোদিকে ‘ওয়ান্টেড’ তালিকায় রেখেছে সিবিআই এবং ইডি। ২০১৯ সালের ১৪ মার্চ লন্ডনে গ্রেপ্তার হন নীরব। তারপর থেকেই তাঁকে দেশে ফেরানোর ব্যাপারে সচেষ্ট হয় ভারত সরকার। এরপর চলতি বছরের ফেব্রুয়ারিতেই নীরবকে দেশে ফেরানোর ব্যাপারে সায় দিয়েছিল লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট কোর্ট। বর্তমানে নীরব সেখানকার ওয়ান্ডসওয়ার্থ জেলে বন্দি।

- Advertisement -
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments