Monday, May 27, 2024
HomeKajer KhaborIndia Post Office Job Vacancy : দেশজুড়ে ডাক বিভাগে ৪১ হাজার কর্মী...

India Post Office Job Vacancy : দেশজুড়ে ডাক বিভাগে ৪১ হাজার কর্মী নিয়োগ, বাংলায় শূন্যপদ ২ হাজারেরও বেশী, কোন সার্কেলে কত নিয়োগ, কিভাবে আবেদন জেনে নিন বিস্তারিত !

spot_imgspot_img
- Advertisement -

নিউজবাংলা জব : দেশজুড়ে প্রায় ৪১ হাজার কর্মী নিয়োগ করছে ডাক বিভাগ। যার মধ্যে এরাজ্যে, অর্থাৎ পশ্চিমবঙ্গ সার্কেলেই শূন্যপদের সংখ্যা ২ হাজার ১২৭টি। গ্রামীণ ডাক সেবক, ব্রাঞ্চ পোস্টমাস্টার এবং অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্টমাস্টার—এই তিনটি পদে নিয়োগ হবে। পশ্চিমবঙ্গের বাইরে অসম ও উত্তরপূর্ব ভারতেও বাঙালিদের জন্য শূন্যপদ রয়েছে।

এই কাজের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছিল আগেই। সম্প্রতি অনলাইনে আবেদন জমা নেওয়া শুরু করেছে ডাক বিভাগ (India Post Office Job Vacancy)। চলবে আগামী ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে কেউ যদি আবেদনপত্রে কোনও পরিবর্তন বা সংশোধন করতে চান, তার জন্য আরও তিন দিন সময় দেওয়া হবে। নির্বাচিত প্রার্থীদের শুধু ডাক বিভাগের নয়, পাশাপাশি ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের কাজও করতে হবে।

সরকার অনুমোদিত বোর্ড থেকে দশম শ্রেণি উত্তীর্ণরা এই তিনটি পদে আবেদন জানাতে পারবেন। সেইসঙ্গে তাঁদের কম্পিউটার বিষয়ে সম্যক ধারণা এবং সাইকেল চালাতে জানতে হবে। সরকারী বিজ্ঞপ্তি অনুসারে এই তিনটি পদে নিযুক্তরা সরাসরি বেতন পাবেন না। পরিবর্তে তাঁরা ‘টাইম রিলেটেড কনটিনিউইটি অ্যালাউন্স’ এবং ডিএ পাবেন।

সেই অঙ্কটা ব্রাঞ্চ পোস্টমাস্টারদের জন্য ১২ হাজার টাকা থেকে ২৯ হাজার ৩৮০ টাকা পর্যন্ত। অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্টমাস্টার বা ডাক সেবকদের ক্ষেত্রে প্রাপ্যের পরিমাণ ১০ হাজার টাকা থেকে ২৪ হাজার ৪৭০ টাকা। তবে এর বাইরেও কাজের ভিত্তিতে কমিশন পাওয়ার সুযোগ থাকবে।

এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। এসসি, এসটি, ওবিসি, শারীরিক অক্ষমতা থাকা প্রার্থীরা অবশ্য বয়সের ক্ষেত্রে শর্তসাপেক্ষে পাঁচ থেকে ১৫ বছর পর্যন্ত ছাড় পাবেন। আর্থিকভাবে পিছিয়ে পড়া আবেদনকারীদের জন্য বয়সের কোনও উর্ধ্বসীমা নেই। ব্রাঞ্চ পোস্টমাস্টার পদের প্রার্থীদের ডাক বিভাগের কাজকর্ম চালানোর জন্য একটি নির্দিষ্ট জায়গা বরাদ্দ রাখতে হবে।

অর্থাৎ, সরকারের তরফে তাঁদের কোনও অফিসঘর দেওয়া হবে না। সেই ব্যবস্থা করতে হবে কর্মীকেই। তবে তার জন্য তিনি আলাদা কোনও আর্থিক সুবিধা পাবেন না। ডাক বিভাগ এবং ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের কাজকর্মের বিপক্ষে যায়, এমন কোনও এজেন্সি বা সংস্থার সঙ্গেও আবেদনকারীরা যুক্ত থাকতে পারবেন না। আবেদনকারীর বাড়ি অবশ্যই কোনও পঞ্চায়েত এলাকায় হতে হবে।

এই কাজের অফিশিয়াল নিয়োগের বিজ্ঞপ্তি দেখতে ENGAGEMENT OF GRAMIN DAK SEVAKS (GDS) এই লিংকে ক্লিক করুন।

আবেদন করবেন কিভাবে-

১। প্রথমেই এই লিংকে https://indiapostgdsonline.gov.in/ ক্লিক করে মূল পেজটি খুলুন।

২। এবার পেজটি স্ক্রল করে আপনার পছনের রাজ্যটিতে ক্লি করুন। (23. West Bengal)

৩। এবার তালিকা থেকে দেখে নিন আপনার এলাকার কোন সার্কেলে আপনি আবেদন করতে চান তার নাম। (Circle Name)

৪। এরপর পেজটি স্ক্রল করে নীচে Select Division “Select Division” অপশনে ক্লিক করে View Post অপশনে ক্লিক করে দেখে নিন কোন কোন জায়গায় কোন পদে আবেদন নেওয়া হচ্ছে। আবেদনের আগে এই তালিকা থেকে তথ্যগুলি নোট রাখুন।

৫। এবার মূল পেজের একেবারে ওপরের দিকে Stage 1. Registration অপশনে ক্লিক করুন এবং Registration বাটনে ক্লিক করে দিন। এবং রেজিষ্ট্রেশান পেজটি পূরণ করুন (মনে রাখবেন রেজিষ্ট্রেশানের শেষে নম্বরটি নোট রাখতে ভুলবেন না।)

৬। এবার মূল পেজের ওপরে State 2 Apply Online অপশনে ক্লিক করে Apply বাটনে ক্লিক করে রেজিষ্ট্রেশান নম্বর ও সার্কেল খুলে ফর্মটি পূরণ করুন।

৭। সব শেষে Fee Payment করে আবেদনপত্রটি ডাউনলোড করে রেখে দিন। পরে আপনি যদি আবেদনের স্ট্যাটাস জানতে চান তাহলে To Know the Status এই লিংকে ক্লিক করুন।

যে কোনও শিল্প সংস্থা, সরকারী ও বেসরকারী সংস্থা, শিক্ষাপ্রতিষ্ঠান তাঁদের নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারেন নিউজবাংলা জব ভ্যাকেন্সি পোর্টালের মাধ্যমে। নিজস্ব লেটারহেডে নিয়োগ সংক্রান্ত তথ্য লিখে আমাদের হোয়াটস নম্বরে অথবা ইমেলে পাঠিয়ে দিন। (সমস্ত তথ্য খতিয়ে দেখার পরেই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হবে।)

Statutory Warning – নিউজবাংলা.কম একটি সংবাদ সংস্থা। আমরা কেবলমাত্র চাকরী সংক্রান্ত সংবাদ প্রকাশ করি। এই সংস্থা কোনওভাবেই কোনও চাকরীপ্রার্থীকে কাজের প্রতিশ্রুতি প্রদান করে না। অর্থের বিনিময়ে কোনও প্রকারে ইন্টারভিউতে বসিয়ে দেওয়া বা চাকরী পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেয় না। কোনও ধরণের রেজিষ্ট্রেশান ফি, ফেরৎযোগ্য টাকাও দাবী করে না। কোনও ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান যদি চাকরীর প্রলোভন দেখিয়ে অর্থ দাবী করে তাহলে এমন কোনও প্রতারণার ফাঁদে পা দেবেন না।

- Advertisement -
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments